শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসইর লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০২ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৬ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২৫ পয়েন্ট বেড়েছে। একইসঙ্গে উভয় বাজারে লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৫৯ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০০৯ ও ১৫০৬ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৮৬ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের। যা আগের দিন থেকে ৯০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৭টির এবং ৪৯টি  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-খুলনা পাওয়ার, ব্রাক ব্যাংক, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, স্ট্যান্ডার্ড সিরামিক, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক, গ্রামীণ ফোন ও ওয়েস্টার্ন মেরিন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির দর। সিএসইতে ১২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
এসএমএকে/এইচএডি/

মোবাইলে কথা বলার খরচ ৫ শতাংশ বাড়তে পারে
সারাদেশ থেকে বিনা মাশুলে মৌসুমি ফল পরিবহন করবে ডাকঘর
রাঙামাটিতে মাস্ক না পরায় ১৭ জনকে জরিমানা
বাস ভাড়া বাড়ার প্রতিবাদে খুলনায় মানববন্ধন
৪ মাস চিকিৎসার পর উহানে করোনা আক্রান্ত চিকিৎসকের মৃত্যু


সরকারি চাকুরেদের এসিআর দাখিলের সময় বাড়লো ২ মাস
ইউনাইটেড হাসপাতালে আগুনের ঘটনায় প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট
করোনায় কপাল খুলেছে নওগাঁর লেবু চাষিদের 
মাঠে ফেরার পরিকল্পনা করে ফেলেছে বিসিবি
খাবারের কারখানায় তৈরি হচ্ছে নকল স্যানিটাইজার!