পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১৮ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৫২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৯ ও ১৫১৩ পয়েন্টে।

ডিএসইতে এই দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০০ কোটি টাকার।
 
ডিএসইতে সোমবার ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৪২টির এবং ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-খুলনা পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, বীকন ফার্মা, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস, ডেফোডিল কম্পিউটার, সুহৃদ, সিঙ্গার বিডি ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। সিএসইতে ১৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি টাকার।
 
বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এসএমএকে/ওএইচ/

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান