পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১৫ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়েছে। তবে এদিন উভয় শেয়ারবাজারে লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৩৩ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৯৭ ও ১৫১২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩০০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১২৫টির এবং ৬৫টি  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ড্যাফোডিল কম্পিউটার্স, প্রাইম ব্যাংক, কেপিসিএল, রিং শাইন, সিনোবাংলা, ব্যাংক এশিয়া, এসকে ট্রিমস, নর্দান জুট,  ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, সিনোবাংলা, রিং শাইন, ব্যাংক এশিয়া ও আনলিমা ডায়িং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। সিএসইতে ২০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এসএমএকে/ওএইচ/

রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন


নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত
সাবেক মেয়র কামরানের স্ত্রী করোনা আক্রান্ত
বাগেরহাটে আ’লীগের দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১
নিহত ৫ জনের পরিচয় শনাক্ত করেছে ইউনাইটেড কর্তৃপক্ষ