সূচকের উত্থান পুঁজিবাজারে, বেড়েছে লেনদেনও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৮ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৯১ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৪ ও ১৫০৮ পয়েন্টে।

ডিএসইতে এ দিন লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩৯ কোটি টাকার।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯২টির এবং ৫৬টি প্রতিষ্ঠানের অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ড্যাফোডিল কম্পিউটার্স, নর্দান জুট,  ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, খুলনা পাওয়ার, সিনোবাংলা, রিং শাইন, ব্যাংক এশিয়া, প্যারামাউন্ট টেক্সটাইল ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৬৪ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

বৃহস্পতিবার সিএসইতে ৩৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু


ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু
নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!
গোবিন্দগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু
বরগুনায় আরেক নয়নের তাণ্ডব, হত্যার অভিযোগ আ’লীগ নেতার দিকে