তৃতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: পতন থেকে বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৪ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে।

এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৩ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১১ পয়েন্ট কমেছে। রোব ও সোমবারও পুঁজিবাজারে সূচকের পতন হয়েছিল।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৯০ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৮৫ ও ১৪৯৬ পয়েন্টে।

ডিএসইতে এই দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৭৯টির এবং ৬২টি  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, খুলনা পাওয়ার, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, সোনার বাংলা ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, কাশেম ইন্ডাস্ট্রিজ,  প্যারামাউন্ট টেক্সটাইল, রি শাইন, ইউনাইটেড পাওয়ার ও স্ট্যান্ডার্ড সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির দর। আজ সিএসইতে ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে দুই কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এসএমএকে/ওএইচ/

তামাদির বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা চেয়ে নোটিশ
বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী


করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান
পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান
না’গঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার, মৃত্যু ৮৫
করোনা আক্রান্ত সাবেক মেয়র কামরান ভেন্টিলেশনে