পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবারও (১৮ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের সামান্য পতন হয়েছে। এদিন প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে লেনদেনও কমেছে।

এর আগে মঙ্গলবারও (১৭ ডিসেম্বর) সূচকের পতন হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৭ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৮৬ ও ১৪৯৮ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৫৪ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৮১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯৪টির এবং ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, রিং শাইন, স্ট্যান্ডার্ড সিরামিক, জেনেক্স ইনফোসিস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, এসএস স্টিল, কর্ণফুলি ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল টিউবস।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। 

সিএসইতে এদিন ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু
করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু


শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু
ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু
নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!
গোবিন্দগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু