সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন শুরুর আধা ঘণ্টা পর বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে তিন পয়েন্ট কমে চার হাজার ৪৯৬ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক এক পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক দুই পয়েন্ট কমে যথাক্রমে ১০১৩ ও ১৫৩৬ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৬ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৩০টির এবং অপরির্বতিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার।

এদিকে ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক  বাড়ে ১০ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে পাঁচ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে দুই পয়েন্ট কমেছে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে রিং সাইন, জিনেক্স, বিকন ফার্মা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সমতা লেদার, মুন্নু স্ট্যাফলার্স স্ট্যান্ডার্ড সিরামিক ও কর্ণফুলি ইন্সুরেন্স।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক তিন পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৬৭৮ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে এক কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ১৬টি কোম্পানির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
এসএমএকে/আরআইএস/

বিএনপি নেতার মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
আইপিএল আয়োজন করতে চায় আরব আমিরাত
চার কার্যদিবস পর সূচক বাড়লো পুঁজিবাজারে
পেশা পরিচালনা করতে পারবেন গাইবান্ধার সেই ১৭ আইনজীবী
করোনায় মারা গেলেন সাংবাদিক মোনায়েম খান


পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
ওষুধের বাজার হাজারী গলিতে ৪ ম্যাজিস্ট্রেটের সাঁড়াশি অভিযান
না’গঞ্জে করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ৩ হাজার, মৃত্যু ৮৫
করোনা আক্রান্ত সাবেক মেয়র কামরান ভেন্টিলেশনে
টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবিতে নৌবন্ধন