শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই'র লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ নভেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৬ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮১ ও ১৬৫০ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪২১ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ১৪ কোটি টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪০৬ কোটি টাকার।

ডিএসইতে বৃহস্পতিবার ৩২৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১২৩টির এবং ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- বিকন ফার্মা, গ্রামীণফোন, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, স্কয়ার ফার্মার, ফেডারেল ইন্স্যুরেন্স ও এশিয়া ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭২ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। এদিন সিএসইতে ১৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
রবীন্দ্র সরোবর যেন সবুজের গালিচা
ফলন ভালো হলেও বিক্রি নিয়ে দুশ্চিন্তায় পাহাড়ের কৃষক
করোনায় মারা গেলেন প্রথম কোনো ফুটবলার
শ্বাসকষ্ট নিয়ে চবি শিক্ষকের মৃত্যু
প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো


উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার
খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু
ছোটপর্দায় আজকের খেলা