পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১১ নভেম্বর) সূচকের উত্থানে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮১ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ দশমিক ২৪ ও ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯০ ও ১৬৬৪ পয়েন্টে।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৭১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি টাকার।

ডিএসইতে ৩৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৫টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৪৯টির এবং ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, উত্তরা ব্যাংক, ফরচুন সু, স্কয়ার ফার্মা, কেপিসিএল, বঙ্গজ, সুহৃদ ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৭টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। 

এ বাজারে ৩৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৫৬ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯০ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা


গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ
সিলেটে রাস্তার পাশে পড়ে থাকা বিদেশি নাগরিক আইসোলেশনে
বশেফমুবিপ্রবিতে প্রস্তুত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 
নওগাঁয় মেয়েকে হত্যার অভিযোগে মা আটক