php glass

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় মধ্য দিয়ে চলছে লেনদেন।

মঙ্গলবার (৫ নভেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সকালে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে চার হাজার ৭০০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৭৮ ও ১৬৩৩ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৯টির, কমেছে ৪৪টির এবং অপরির্বতিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার।

এদিকে,  ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ছয় পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে আরও ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে চার হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বেড়েছে শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিক, ইস্টার্ন লুব্রিকেন্ট, স্টাইল ক্রাফট, সিনোবাংলা, প্রাইম ব্যাংক, মুন্নু স্টাফলার্স, ব্রাক ব্যাংক ও ভিএফএস থ্রেড।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ১৫ পয়েন্ট  বেড়ে ১৪ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ১০ পয়েন্ট বেড়েছে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৩৩টি কোম্পানির, কমেছে আটটির এবং অপরিবর্তিত রয়েছে ১০টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
এসএমএকে/আরআইএস/

অবশেষে দেশে ফিরলেন নির্যাতিত সুমিসহ ৯১ নারী
‘নার্স ভিসার কথা বলে সৌদি পাঠানো হয় সুমিকে’
‘জীবদ্দশায় শতবার্ষিকী উদযাপন বিরল সুযোগ’
 এখনো ফিরে পাওয়ার স্বপ্ন দেখে উপকূলবাসী
টেকনাফে ১০ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা যুবক আটক


বরিশালে নবান্ন উৎসব ১৪২৬ বাতিল
রাজধানীতে মাদকসহ আটক ৮
মুক্তিযুদ্ধের চেতনাকে ধরে রাখার আহ্বান
চুয়াডাঙ্গায় ট্রাক্টরের ধাক্কায় ভ্যানচালক নিহত
ক্ষেতলালে ৩ জনের কারাদণ্ড