php glass

তিন কার্যদিবস পর সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: টানা তিন কার্যদিবস পতনের পর বুধবার (৩০ অক্টোবর) উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৭২ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে ১৬৩১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে টাকার পরিমাণ লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি টাকার।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১০৫টির এবং ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্টাইলক্রাফট, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, নর্দার্ন জুট ও প্রিমিয়ার ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৭৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। ৫৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪০ কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসএমএকে/এএ

বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম


ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন
ফাহাদ হত্যা: ২৬ জনকে আজীবন বহিষ্কার
কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় ১০ নির্মাণ শ্রমিক আহত
আড্ডার ছলে আলাপনে ফরিদ কবির