php glass

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পুঁজিবাজার

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

এইদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৪৫ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৫৩ পয়েন্ট বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৭২ পয়েন্টে। এইদিন ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৬ ও ১৬৭৫ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৫১ কোটি টাকা বেশি। আগেরদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭১ কোটি টাকার।

ডিএসইতে এইদিন ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২৩ টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৮৫টির এবং ৪৬টি  প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি- ন্যাশনাল টিউবস, গ্রামীণ ফোন, ইউনাইটেড পাওয়ার, কেপিসিএল, যমুনা ব্যাংক, মুন্নু জুট স্টাফলার্স, বিবিএস ক্যাবল, সিলকো ফার্মা, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও প্রিমিয়ার ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৯টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। আজ ২০ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার পুঁজিবাজার
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস


ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন
ফাহাদ হত্যা: ২৬ জনকে আজীবন বহিষ্কার
কাপ্তাইয়ে সন্ত্রাসী হামলায় ১০ নির্মাণ শ্রমিক আহত