ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

কৃষি

বগুড়ায় ধান কাটা শেষ না হতেই আলু চাষ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
বগুড়ায় ধান কাটা শেষ না হতেই আলু চাষ শুরু বগুড়ায় ধান কাটা শেষ হতে না হতেই আলু চাষ শুরু চাষিদের। ছবি- কাওছার উল্লাহ আরিফ

বগুড়া: ধান কাটা শেষ হতে না হতেই আলু চাষে নেমে পড়েছেন বগুড়ার ১১ট উপজেলার বিভিন্ন অঞ্চলের চাষিরা।

মঙ্গলবার (২২ অক্টোবর) সরেজমিনে সদর উপজেলার শাখারিয়া ইউনিয়নে গিয়ে দেখা যায়, আলুখেতে কাজ করছেন খলিল মিয়া, তাহের আলী, আফছার মণ্ডলসহ আরো অনেকেই। ভোর থেকেই শুরু হয়েছে কাজ।

বাতাস না থাকায় চারপাশে এখন অনেকটাই ভ্যাপসা গরম। কিন্তু, সেদিকে বিন্দুমাত্র খেয়াল নেই তাদের।

সদর উপজেলার শাখারিয়া, শেখেরকোলা, মাটিডালিসহ বেশ কয়েকটি গ্রাম ঘুরেও একই চিত্র দেখা যায়। অনেকেই ধান কাটা শেষে আলু আবাদের জন্য জমি প্রস্তুত করছেন। আলগা মাটি সমান করতে জমিতে মই দিচ্ছেন কেউ কেউ।

কৃষকরা জানান, সিংহভাগ জমিতেই এখনও ধান রয়ে গেছে। তবে যে সব জমির ধান কাটা হয়ে গেছে সেগুলোতে আলু চাষের প্রস্তুতি চলছে। কবে বাকি জমিগুলোর ধান কাটা শেষ হবে এখন তারই অপেক্ষা। আগামী কয়েক দিনের মধ্যেই বাদবাকি ধান কাটা হয়ে যাবে। তারপরই এক যোগে চলবে আলুর আবাদ। এ মৌসুমে আলুতে ভালো দাম পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, জেলাজুড়ে বিভিন্ন এলাকায় তুলনামূলক উঁচু জমিগুলোতে আলু চাষ শুরু হয়েছে। আলু চাষে প্রয়োজন শুকনো মাটির জমি। সাধারণত রোপা আমন কাটার পর ওইসব জমিতেই আলুর আবাদ করা হয়।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
কেইউএ/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa