php glass

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২২ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। আগের সপ্তাহের শেষ দুই কার্যদিবস বড় পতন হয় পুঁজিবাজারে। এরপর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের সামান্য উত্থান হলেও সোম ও মঙ্গলবার আবারও পতন হয়েছে।

এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫২ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৬২ পয়েন্ট কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে পতনের প্রতিবাদে মঙ্গলবার মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে বিক্ষোভ করেছে বিনিয়োগকারীদের সংগঠন বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ। বিক্ষোভ থেকে তারা বাজার স্থিতিশীল করতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের পদত্যাগের দাবি জানিয়েছেন। একই সঙ্গে বিক্ষোভ চালিয়ে যাবেন বলেও তারা ঘোষণা দেন।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী বাংলানিউজকে বলেন, বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মসূচি অব্যাহত থাকবে। বুধবার আমরা দুপুর দুইটা থেকে এই কর্মসূচি পালন করবো বলেও তিনি জানান।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭০৮ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১১ মাস ৫ দিনের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমেছে। এর আগে ২০১৬ সালের ১১ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওইদিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৬৯৮ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮০ ও ১৬৬০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬২ কোটি টাকা কম। আগেরদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৫০ কোটি টাকার।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৯২টির এবং ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ইউনাইটেড পাওয়ার, মুন্নু জুট স্টাফলার্স, সিলকো ফার্মা, ইস্টার্ন ইন্স্যুরেন্স, রেনেটা, গ্রামীণফোন, স্ট্যান্ডার্ড সিরামিক, স্কয়ার ফার্মা এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। 

এবাজারে ১০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৯১ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক


নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা
শনিবার টোয়াবের কার্যনির্বাহী কমিটির নির্বাচন