php glass

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় মধ্য দিয়ে চলছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর আধাঘন্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে চার হাজার ৮১৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৮০ পয়েন্ট কমে যথাক্রমে ১১০৮ ও ১৭০০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৮ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৫৫টির এবং অপরির্বতিত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগে অবস্থান থেকে ৩ পয়েন্ট কমে যায়। এরপর  সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ৪ হাজার  ৮১০ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিএসই, ফরচুন সু, ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলার্স, মুন্নু সিরামিক, বিবিএস ক্যাবল, জেএমআই সিরিঞ্জ, রানার্স অটো, সুহৃদয় ও ওয়াটা কেমিক্যাল।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট কমে ১৪ হাজার ৬৩৬ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক ৩০ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ১৯টি কোম্পানির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এসএমএকে/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সোনারগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
শেয়ার ব্যবসা করতে পারবে মার্চেন্ট ব্যাংক ও এমডিরা
র‌্যাবের অভিযানে জেএমবি সদস্য আটক
রাজশাহীতে ৬ মাসে র‌্যাবের হাতে আটক ৭৮৩
গোপালগঞ্জে স্কুল কাবাডির ফাইনাল অনুষ্ঠিত


কটিয়াদী আ’লীগ সভাপতি গোলাপ আর নেই
২০ বছরের দাম্পত্য জীবনের ইতি টানলেন অর্জুন ও মেহের
সিঙ্গাপুরের সুলতান মসজিদে সব ধর্মের গৃহহীনদের আশ্রয়
ফেসবুক আইডি মনিটরিং আর ডিজিটাল হাজিরায় আসছেন শিক্ষকরা
নিজ নিজ জায়গা থেকে দেশ গড়ায় কাজ করুন: প্রধানমন্ত্রী