php glass

চার দিন পর বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানি শুরু

walton

বেনাপোল(যশোর): দুর্গাপূজার চার দিন  ছুটি শেষে বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে পুনরায় আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। ছুটিতে যাওয়া কর্মকর্তা-কর্মচারীরা কর্মস্থলে ফিরে কাজে যোগ দিয়েছেন।

বুধবার (০৯ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় দু’দেশের মধ্যে এপথে আমদানি-রপ্তানি বাণিজ্য পুনরায় শুরু হয়। এর আগে, পূজার ছুটিতে ৫ অক্টোবর থেকে টানা চার দিন বেনাপোল ও পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ ছিল।

এদিকে ছুটি শেষে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হওয়ায় বন্দর ও কাস্টমস পণ্য খালাসে ব্যবসায়ীদের মধ্যে কর্মব্যস্ততা ফিরে এসেছে। কর্মকর্তা,কর্মচারীরা অনেকে কর্মস্থলে যোগ দিয়েছেন। 
 
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক আমদানি-রপ্তানি বাণিজ্য শুরুর বিষয়টি নিশ্চিত করে বলেন,  এপর্যন্ত ভারত থেকে আমদানি রয়েছে ৬০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য। আর বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে ৩৫ ট্রাক দেশীয় পণ্য।

বেনাপোল বন্দরের পরিচালক(ট্রাফিক) প্রদোষ কান্তি দাস  জানান, সরকারি ছুটি শেষে অফিসের কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। ব্যবসায়ীরা যাতে দ্রুত তাদের প্রয়োজনীয় পণ্য দ্রুত খালাস নিতে পারেন তার জন্য সংশিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

জানা যায়, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় স্থলপথে আমদানির ৭০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। এ বন্দর থেকে শিল্প কারখানায় ব্যবহৃত যন্ত্রাংশ ও কাঁচামাল আমদানি বেশি হয়। পণ্য খালাসের কাজে বন্দর, কাস্টমস, সিঅ্যান্ডএফ, ট্রান্সপোর্ট ও বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানির প্রায় পাঁচ হাজার কর্মকর্তা-কর্মচারী বন্দরে কর্মরত। এছাড়া ২৫ হাজার মানুষ এ বন্দর কেন্দ্রীক কাজ করে জীবিকা নির্বাহ করে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
এসএইচ

ত্রিপুরায় গাঁজাসহ ৩ মাদকবিক্রেতা আটক
বরিশালে এইচএসসিতে বৃত্তি পাচ্ছেন ৫৯৩ শিক্ষার্থী
রাজশাহীতে পুরোদমে বাস চলাচলের ঘোষণা
না’গঞ্জে ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে পরিবহন ধর্মঘট
গ্রুপ সেরা জার্মানি, বড় জয়ে নেদারল্যান্ডস-বেলজিয়াম


সবজির বাজার স্থিতিশীল, তবে দাম বাড়তে পারে বৃহস্পতিবার
নানা চাপে নেতারা দল ছাড়তে পারেন: হাবিব উন নবী 
পটুয়াখালীতে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট
মেহেন্দিগঞ্জে বাড়তি দামে লবণ বিক্রি, ১০ দোকানিকে জরিমানা
ত্রিপুরায় নাইজেরিয়ান আটক