php glass

ইলিশে নিষেধাজ্ঞা: প্রভাব পড়েছে অন্য মাছের দামে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাজারে নেই ইলিশ, দাম বেড়েছে অন্য মাছের

walton

ঢাকা: সরকারের নিষেধাজ্ঞা থাকায় বুধবার (০৯ অক্টোবর) রাজধানীর বাজারে দেখা যায়নি রূপালি ইলিশ। ফলে এর প্রভাব পড়েছে অন্য মাছের দামে। যে কারণে বাজারে অন্য সব মাছের দাম ঊর্ধ্বমুখী। রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে। 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, ৯ থেকে ৩১ অক্টোবর ২২ দিন ইলিশ-আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় সম্পূর্ণরূপে নিষিদ্ধ থাকবে। সেই অনুযায়ী এ নিষেধাজ্ঞা বুধবার থেকে কার্যকর হয়েছে। 

সরেজমিন রাজধানীর কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, নিষেধাজ্ঞা অমান্য করে কোনো ব্যবসায়ী বাজারে ইলিশ নিয়ে আসেননি। ফলে পাইকারি ও খুচরা বাজারে অন্য মাছের দামে এর প্রভাব পড়েছে। 

রাজধানীর শান্তিনগর, খিলগাঁও, মালিবাগ, রামপুরা, উত্তর বাড্ডা ও নতুনবাজার ঘুরে দেখা যায়, নিষেধাজ্ঞা থাকায় বাজারে ইলিশ তোলেননি খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা। যার প্রভাবে বাজারের অন্য মাছে কেজিতে ৫০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে। 

বাজারে প্রতি কেজি চাপিলা ২৫০-৩০০, কাচকি প্রতি কেজি  ৩০০ থেকে ৪০০ টাকা, রুপচাঁদা প্রতি কেজি  ৭০০ থেকে ১২০০ টাকা, আকারভেদে রুই মাছ প্রতি কেজি ২৫০ থেকে ৩৫০ টাকা, মৃগেল প্রতি কেজি ২২০ থেকে ৩০০ টাকা, বাইলা মাছ প্রতি কেজি ৩০০ থেকে ৪৫০ টাকা, চিংড়ি হরিনা প্রতি কেজি ৪০০ থেকে ৫৫০ টাকা, গলদা প্রতি কেজি ৪৫০ থেকে ৬৫০ টাকা, বাগদা কেজিপ্রতি  ৪০০ থেকে ৭০০ টাকা, প্রতি কেজি তেলাপিয়া ১৫০ থেকে ২০০ টাকা, টাকি ২৫০ থেকে ৩৫০ টাকা, পাঙাস ১৫০ থেকে ১৮০ টাকা, শিং ৩০০ থেকে ৭৫০ টাকা, কৈ মাছ ১৮০-২২০ টাকায় বিক্রি হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
টিএম/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ইলিশ
নতুন প্রতিষ্ঠান এমপিও’র সুযোগ নেই, অনশনের ঘোষণা শিক্ষকদের
আমরা দুষ্টের দমন করতে চাই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
লেবানন প্রবাসীদের সতর্ক করেছে দূতাবাস
রাবি স্কুল ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, কারাগারে শিক্ষক
কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম


আত্মীয় বা দলের নেতা কেউ ছাড় পাবে না: শেখ হাসিনা
পরিবেশ সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সেমিনার
ডাকাতি মামলায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক
শেবামেকের সাবেক অধ্যক্ষ ডা. আবরার আহম্মেদের ইন্তেকাল