php glass

পূজা উপলক্ষে ৫ দিন বন্ধ থাকবে বেনাপোল স্থলবন্দর

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেনাপোল স্থলবন্দর। ছবি: বাংলানিউজ

walton

বেনাপোল (যশোর): শারদীয় দুর্গাপূজা উপলক্ষে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে টানা পাঁচ দিন আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। তবে এ পথে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক থাকবে।

শুক্রবার (০৪ অক্টোম্বর) সকাল থেকে এ ছুটি কার্যকর হবে।

ভারতের পেট্রাপোল বন্দরের ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বাংলানিউজকে জানান, পূজা উপলক্ষে ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিয়েছেন পাঁচদিন বেনাপোল বন্দরের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ রাখবেন। ০৯ অক্টোম্বর সকাল থেকে পুনরায় স্বাভাবিক নিয়মে আবার বাণিজ্য শুরু হবে। বিষয়টি চিঠিতে পেট্রাপোল ও বেনাপোল বন্দর, কাস্টমস ও বাণিজ্যের সঙ্গে জড়িত বিভিন্ন ব্যবসায়ী সংগঠনকে জানানো হয়েছে।

বেনাপোল বন্দর পরিচালক (ট্রাফিক) প্রদোষ কান্তি দাস বাংলানিউজকে জানান, ভারতে বাণিজ্যিক কার্যক্রম পূজার সময় বন্ধ থাকলেও বেনাপোল বন্দর সপ্তাহে ছয়দিন ২৪ ঘণ্টা বাণিজ্যের আওতায় চলছে। এখানে সরকারি ছুটির দিন ছাড়া অনান্য দিন বন্দর খোলা থাকবে। এসময় ব্যবসায়ীরা যদি পণ্য খালাস নিতে চায় দেওয়া হবে।

বেনাপোল কাস্টম চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নাসিদুল হক বাংলানিউজকে জানান, আমদানি-রপ্তানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসে কাজ চলবে। ৯ অক্টোবর সকাল থেকে পুনরায় এই পথে আমদানি-রপ্তানি শুরু হবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহাসিন খান জানান, এ পথে পূজার সময় আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকলেও যাত্রী সেবায় দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বেনাপোল সিআ্যান্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন জানান, ভারতীয় ব্যবসায়ীদের মাধ্যমে তারা বাণিজ্য বন্ধের বিষয়টি তারা জানতে পেরেছেন।

এদিকে, টানা পাঁচদিন বাণিজ্য বন্ধ থাকায় বেনাপোল ও পেট্রাপোল বন্দরের দু’পাশে প্রায় সহস্রধিক পণ্যবাহী ট্রাক আটকে পড়ার সম্ভবনা রয়েছে। এ পণ্যের বাজার মূল্য কয়েক হাজার কোটি টাকা। বন্ধের সময় ব্যবসায়ীরা তাদের আমদানি-রপ্তানি পণ্যের নিরাপত্তা বাড়ানোর দাবি জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
এনটি

মধ্যরা‌তে আদাল‌তে রা‌জিব, ১৪ দিনের রিমান্ড মঞ্জুর
নতুন প্রতিষ্ঠান এমপিও’র সুযোগ নেই, অনশনের ঘোষণা শিক্ষকদের
আমরা দুষ্টের দমন করতে চাই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
লেবানন প্রবাসীদের সতর্ক করেছে দূতাবাস
রাবি স্কুল ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, কারাগারে শিক্ষক


কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম
আত্মীয় বা দলের নেতা কেউ ছাড় পাবে না: শেখ হাসিনা
পরিবেশ সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সেমিনার
ডাকাতি মামলায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক