php glass

বগুড়ার চন্ডিহারায় জমজমাট কলার হাট

ডিস্ট্রিক্ট ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়ার চন্ডিহারা কলার হাট। ছবি: কাওছার উল্লাহ আরিফ

walton

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলার চন্ডিহারায় বগুড়া-রংপুর মহাসড়কের পাশে শনিবার ও বুধবার বসে কলা বিক্রির জমজমাট হাট। এ হাট থেকে কলার ব্যাপারিরা কলা কিনে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করেন।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে চন্ডিহারা এলাকায় গিয়ে দেখা যায়, সকাল থেকে বগুড়ার বিভিন্ন এলাকার চাষিরা কলাবোঝাই ভ্যান-ভটভটিতে করে হাটে কলার কাঁধি নিয়ে আসছেন। এসব কলা হাটে সাজিয়ে বিক্রির জন্য বসছেন চাষিরা। চাষিরা তাদের ন্যায্য দাম পেলেই বিক্রি করে দিচ্ছে কাঁধি- কাঁধি কলা। আর কলার ব্যাপারিরা চাষিদের সঙ্গে দাম ঠিক করে গাড়িতে তোলার জন্য কলার কাঁধি জড়ো করছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, চন্ডিহারা কলার প্রতি হাটে প্রায় ১৫ থেকে ২০ ট্রাক কলা ব্যাপারিরা কিনে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে থাকেন।

কলা চাষি গোলাম রসূল বাংলানিউজকে জানান, কলার বাগান থেকে তিনি চন্ডিহারা হাটে বিক্রির জন্য নিয়ে এনেছেন অনুপম, সাগর ও চম্পা কলা। হাটে এসব কলার চাহিদা বেশি। প্রতি শনিবার ও বুধবার ভোর থেকে দুপুর পর্যন্ত এ হাটে চলে কলা বেচাকেনা।
বগুড়ার চন্ডিহারা কলার হাট। ছবি: কাওছার উল্লাহ আরিফকলা চাষি ইউনুস আলী বলেন, হাটে কলার দাম ওঠা-নামা করে। বর্তমানে হাটে অনুপম কলার কাঁদি ৬০০ থেকে সাড়ে ৭০০ টাকা, চম্পার কাঁদি ৩০০ থেকে ৪৫০ টাকা ও সাগর ৪০০ থেকে ৫০০ টাকা দরে বেচাকেনা হচ্ছে।
 
বগুড়া সদর উপজেলার গোকুল এলাকা থেকে হাটে কলা কিনতে এসেছেন ব্যাপারি শাজাহান আলী।

তিনি বাংলানিউজকে বলেন, কলার ব্যবসা আগের মতো নাই। কলা বিক্রি করে বর্তমানে বেশি লাভ হয় না, কারণ গাড়ি ভাড়া বেশি লাগে। চন্ডিহারা হাটের কলা কিনে রংপুর, দিনাজপুর, পঞ্চগড়, নীলফামারিসহ বিভিন্ন জেলায় সরবরাহ করি।

বগুড়ার চন্ডিহারা কলার হাট। ছবি: কাওছার উল্লাহ আরিফ
অপর ব্যাপারি হেলাল শেখ বলেন, আগের মতো কলার দাম পাওয়া যায় না।  চন্ডিহারা হাট থেকে কেনা কলা তিনি ঢাকা, সিরাজগঞ্জ, নাটোর, পাবনা ও রাজশাহীতে সরবরাহ করেন তিনি।

কলা চাষি মোজাম্মেল, ইউনুস আলী, শফিক মুন্সি, তৈয়ব উদ্দিনসহ অনেকের সঙ্গে কথা বলে জানা যায়, তারা প্রতি হাটে বাগান থেকে কলার কাঁধি আনার জন্য আগে থেকেই গাড়ি ভাড়া করে রাখতে হয়। তাদের গাড়ি ভাড়ায় অনেক খরচ হয়ে যায়। দূরত্ব অনুযায়ী গাড়ির ভাড়া মিটিয়ে নিতে হয়। এতে তাদের প্রতি এক কিলোমিটার ভ্যান ভাড়া দিতে হয় ৫০ থেকে ৬০ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
কেইউএ/আরআইএস/

ফরিদপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু
‘দুর্নীতিবাজদের ঠিকানা হবে খালেদা জিয়ার পাশের কারাগারে’
রাজস্ব ও জন্ম নিবন্ধন অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান
বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক
ওঠানামা করছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা


শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
চরভদ্রাসনে ৪ জেলের কারাদণ্ড, ইউএনও আহত
দামুড়হুদায় কাভার্ডভ্যানের ধাক্কায় ধান ব্যবসায়ী নিহত
মাইকেল জ্যাকসন মানসিকভাবে অসুস্থ ছিলেন: এলটন জন
বরিশালে জামদানি-তাঁতবস্ত্র মেলার উদ্বোধন