php glass

সঞ্চয়পত্রে উৎসে কর কার্যকর নিয়ে নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সঞ্চয়পত্র

walton

ঢাকা: সঞ্চয়পত্রে ৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে জারি করা প্রজ্ঞাপন ২৮ আগস্ট থেকে কার্যকর হবে জানিয়ে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. খুরশীদ আলমের সই করা একটি সার্কুলার তফসিলি ব্যাংকগুলোর কাছে এ নির্দেশনা জানিয়েছে।
 
অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) গেজেট অনুসারে জাতীয় সঞ্চয় অধিদপ্তর ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রজ্ঞাপন জারি করায় কেন্দ্রীয় ব্যাংক এ নির্দেশনা দিয়েছে।

এর আগে ২৮ আগস্ট সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সব ধরনের সঞ্চয়পত্র ক্রয়কাল নির্বিশেষে পুঞ্জিভূত বিনিয়োগের পরিমাণ ৫ লাখ টাকা অতিক্রম না করলে এরূপ বিনিয়োগ হতে অর্জিত সুদের উপর উৎসে কর ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ করা হয়।
 
২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার সঞ্চয়পত্রের আয়ের ওপর ১০ শতাংশ উৎস কর নির্ধারণ করে। বিষয়টি নিয়ে সঞ্চয়পত্রের উপকারভোগীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।
 
বিভিন্ন সময় নেতিবাচক খবর প্রকাশের পর অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৫ লাখ টাকা বিনিয়োগ করলে উৎসে কর ৫ শতাংশ নির্ধারণের ঘোষণা দেন। বাজেট ঘোষণার দু’মাস পর উৎসে কর ৫ শতাংশ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
এসই/এমএ

ksrm
নবীগঞ্জে ৫ পাখি শিকারিকে কারাদণ্ড
‘সমঝোতার’ পর যা বলছে জিপি-রবি
জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু ২০ সেপ্টেম্বর
অভিষেকে প্রথম ওভারেই উইকেট পেলেন আমিনুল
রংপুর-৩ আসন: ভোটের অনিয়মে দলের জরিমানা ১ লাখ


জনকল্যাণ নিশ্চিত করতে এমপিদের ভূমিকা রাখতে হবে
যুব ফুটবলে মোহামেডানকে হারাল আবাহনী
সিআইপি নির্বাচিত হলেন গাওহার সিরাজ জামিল
প্রবাসে গিয়ে প্রভাসের দেখা পেলেন সুজানা
শুরুতেই জিম্বাবুয়ের দুই উইকেট তুলে নিল বাংলাদেশ