php glass

কানাডার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে আগ্রহী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ফাইল ফটো

walton

ঢাকা: কানাডার সাসক্যাচুয়ান প্রদেশের ব্যবসায়ীরা বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

তিনি বলেছেন, বাংলাদেশে এখন চমৎকার বিনিয়োগ পরিবেশ বিরাজ করছে। বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার বিশেষ সুযোগ-সুবিধা প্রদান করছে। কানাডার সাসক্যাচুয়ান প্রদেশের ব্যবসায়ীরা এ সুযোগ গ্রহণ করতে পারেন। সরকার এক্ষেত্রে সবধরনের সহযোগিতা দেবে। 

কানাডার অটোয়ায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন আয়োজিত বাংলাদেশ ও কানাডার সাসক্যাচুয়ান প্রদেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি বিষয়ক সেমিনারে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। 

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, স্থানীয় সময় বুধবার (০৪ সেপ্টেম্বর) ওই অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন হাইকমিশনের কাউন্সিলর (বাণিজ্যিক) মো. শাকিল মাহমুদ।

পরে গোলটেবিল বৈঠকে বাণিজ্যমন্ত্রী  টিপু মুনশি বাংলাদেশ ও কানাডার মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরে দু’দেশের মধ্যকার বর্তমান বাণিজ্যের অগ্রগতির কথা তুলে ধরেন। 

তিনি বলেন, সাসক্যাচুয়ান প্রদেশ দু’দেশের বাণিজ্য বৃদ্ধিতে অসমান্য অবদান রেখে চলেছে, যা আরও বৃদ্ধি করা সম্ভব। এক্ষেত্রে কানাডার বিভিন্ন কাঁচামাল বাংলাদেশে প্রক্রিয়াজাত করে পণ্যের মূল্য সংযোগ ঘটিয়ে স্থানীয় ও বিশ্ববাজারে বিক্রি করা সম্ভব। 

এতে ব্যবসায়ীরা যেমন লাভবান হবেন, তেমনি বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগসহ বিপুল কর্মসংস্থানেরও সৃষ্টি হবে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী।  

বৈঠকে প্রাদেশিক সহকারী উপ-মন্ত্রী মিজজডি ব্যাঙ্কস, সাসক্যাচুয়ান চেম্বার অব কমার্সের সভাপতি বাংলাদেশ-কানাডার মধ্যে বাণিজ্য সম্প্রসারণ করতে নতুন নতুন পন্থা উদ্ভাবনের ওপর তাগিদ দেন।  এক্ষেত্রে ক্যানোলা বীজ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, সার, ক্ষুদ্র ও মাঝারি ধরনের ইঞ্জিনিয়ারিং যন্ত্রাংশ, তথ্যপ্রযুক্তি,  সফটওয়্যার ইত্যাদি বিষয়ে ব্যবসা প্রসারের কথা বলেন তারা। 

সভায় উপস্থিত ঢাকায় নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনের কমার্শিয়াল কাউন্সিলর করিন প্যাট্রিসর আলোচকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার  মো. মিজানুর রহমান। বক্তব্য দেন- জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল অ্যাসোসিয়েনের সাধারণ সম্পাদক এস এম সফিউজ্জামান, বাংলাদেশ সফটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের (বেসিসএর সভাপতি সৈয়দ সাদাত আলমাস কবির এবং কেনচেম বাংলাদেশের সভাপতি মাসুদুর রহমান প্রমুখ ।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯ 
জিসিজি/এমএ

ksrm
জয়নালকে সহযোগিতা করতেন নির্বাচন কমিশনের কতিপয় কর্মচারী
দুমকিতে ইয়াবাসহ বিক্রেতা আটক
বাগেরহাট কারাগারে হাজতির মৃত্যু
ইতালির প্রবাসীদের ১৩ দফা দাবি
কুষ্টিয়ায় রিকশাচালকের গলা কাটা মরদেহ উদ্ধার


কর কমিশনারের কার্যালয়ে ৫৪ পদে নিয়োগ
মেয়র পদে মনোনয়ন পেতে শতভাগ আশাবাদী খোকার ছেলে ইশরাক
কণ্ঠে ‘হৃদয়ের নীল’ ছড়ালেন সামিনা চৌধুরী-পিলু খান
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে দুই স্পিডবোটের সংঘর্ষে আহত ৩
দোলনচাঁপায় স্বস্তি নারীদের