php glass

নর্দার্ন সি রুটে ৮ কোটি মে. টন পণ্য পরিবহন করবে রাশিয়া

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: নর্দান সি রুটে বছরে ৮ কোটি মেট্রিক টন মালামাল পরিবহনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া। ২০২৪ সাল নাগাদ এ পরিকল্পনা বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের প্রধান নির্বাহী আলেক্সি লিখাচোভ।

বুধবার (৪ সেপ্টেম্বর) দেশটিতে অনুষ্ঠিত নর্দার্ন সি রুট (এনএসআর) পাবলিক কাউন্সিলের প্রথম বৈঠকে একথা জানান তিনি। তিন দিনব্যাপী ইস্টার্ন ইকোনমিক ফোরামের (ইইএফ) অংশ হিসেবে এ বৈঠকের আয়োজন করা হয়। রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রোসাটম প্রধান তার বক্তব্যে বলেন, সন্দেহ নেই, আমরা এ লক্ষ্য পূরণ করতে সমর্থ হবো। এ লক্ষ্যে আর্কটিক আইস ব্রেকার বহর, স্যাটেলাইট যোগাযোগ, জরুরি উদ্ধার কাজ, পোর্ট বহর ও ডিজিটাল শিপিং সেবাসহ প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করা হচ্ছে। চলতি বছরের আগস্ট মাসে তৃতীয় ও চতুর্থ ইউনিভার্সাল নিউক্লিয়ার আইস ব্রেকার নির্মাণের লক্ষ্যে চুক্তি হয়েছে। এগুলো সেন্ট পিটার্সবার্গে নির্মাণাধীন।

নর্দার্ন সি রুট মূলত একটি নৌ-পরিবহন রুট। নভায়া জিমলিয়ার পূর্ব দিকে অবস্থিত রুটটি রুশ আর্কটিক উপকূল বরাবর কারা সাগর থেকে শুরু করে সাইবেরিয়া হয়ে বেরিং প্রণালী পর্যন্ত বিস্তৃত।

এনএসআর পাবলিক কাউন্সিল সভায় এর পরিচালক ভিয়াচেস্লাভ রুকসাসহ বিভিন্ন রুশ ও বিদেশি শিপিংলাইন্স, এ অঞ্চলে কার্যক্রম পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সদস্য, বিজ্ঞানী, পাবলিক সংস্থা ও মিডিয়া প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
এসকে/একে

ksrm
শনিবার জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাবে ছাত্রদল
ভবন থেকে পড়ে উপ-সচিবের গাড়ি চালকের মৃত্যু
কোম্পানীগঞ্জে অপহৃত স্কুলছাত্রী খাগড়াছড়ি থেকে উদ্ধার
আইজিসিসির আয়োজনে গাইলেন অদিতি মহসিন
রাস্তা খালি করতে দুই মোটরসাইকেল এসকর্ট রেখেছিলেন শামীম


‘ক্ষেপ’ বন্ধ করতে পয়েন্ট আনলো পাঠাও
আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
ভুটানকে হারালো বাংলাদেশের কিশোররা
বিখ্যাত লেখক স্টিফেন কিংয়ের জন্ম
বসুন্ধরা কিংস একাডেমি কাপ ফুটবলে চ্যাম্পিয়ন যশোর