php glass

২০২০ সালে দেশের মাথাপিছু আয় হবে ভারতের সমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

walton

ঢাকা: ২০২০ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ভারতের সমান হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ভারতের পত্রিকা বিজনেস স্ট্যান্ডার্ড লিখেছে ২০২০ সালের মধ্যে বাংলাদেশের মাথাপিছু আয় হবে ভারতের সমান। 

বুধবার (৪ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংক্রান্ত প্রস্তাবের  নীতিগত অনুমোদন দেওয়া হয়।

অর্থমন্ত্রী বলেন, একটি দেশের অর্থনীতি কতটা শক্তিশালী তার ওপর নির্ভর করে টাকার মান ওঠা-নামা করে। সেখানে আমরা ভালো অবস্থানে আছি। তবু বিনিয়োগ হচ্ছে কম। আমাদের পুঁজিবাজারেও বিনিয়োগ নেই। 

তিনি বলেন, গত ১০ বছরে আমাদের এক মিনিটের জন্য অর্থনীতি পেছায়নি। মূল্যস্ফীতি আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। আমাদের বাজেট অনেক বেশি থাকে। সব টাকা সরকারের হাত থেকে যাচ্ছে। তবে কোনটা অগ্রণী কোনটা রূপালী ব্যাংক থেকে যাবে সেটা ভিন্ন বিষয়। আমরা বর্তমানে জিডিপি প্রবৃদ্ধিতে সবার ওপরে আছি। 

চলতি অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৯০৯ ডলার। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার।

তিনি বলেন, ব্যাংকগুলোর যে ডিপোজিট রয়েছে তা চলমান থাকবে। ডিপজিটের মেয়াদ পূর্ণ হলে তখন তাদের ব্যয়ের জন্য টাকা রেখে অলস টাকা রাষ্ট্রীয় কোষাগারে নেওয়া হবে। 

ব্যাংকগুলোতে তারল্য সংকট দেখা দেবে কিনা জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, অর্থ মন্ত্রণালয়ের কোনো ব্যাংক নেই, অফিসে সুটকেসও নেই। টাকা এনে কোথায় রাখবো। কোনো ব্যাংক থেকে টাকা নেওয়া হবে না, ফলে কোনো ব্যাংকের তারল্য সংকট হবে না।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯ 
জিসিজি/এএ

ksrm
‘সমঝোতার’ পর যা বলছে জিপি-রবি
জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু ২০ সেপ্টেম্বর
অভিষেকে প্রথম ওভারেই উইকেট পেলেন আমিনুল
রংপুর-৩ আসন: ভোটের অনিয়মে দলের জরিমানা ১ লাখ
জনকল্যাণ নিশ্চিত করতে এমপিদের ভূমিকা রাখতে হবে


যুব ফুটবলে মোহামেডানকে হারাল আবাহনী
সিআইপি নির্বাচিত হলেন গাওহার সিরাজ জামিল
প্রবাসে গিয়ে প্রভাসের দেখা পেলেন সুজানা
শুরুতেই জিম্বাবুয়ের দুই উইকেট তুলে নিল বাংলাদেশ
সবজির পিকআপে ফেনসিডিল, আটক ৪