php glass

দ্বিগুণ হচ্ছে যুব সংগঠনের অনুদান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুব কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ডের ৪১তম সভায় প্রতিমন্ত্রীসহ অন্যান্যরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: যুব সংগঠনগুলোকে দেওয়া অনুদানের পরিমাণ দ্বিগুণ এবং অনুদান ভোগকারী গঠনের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।  

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে বুধবার (০৪ সেপ্টেম্বর) সচিবালয়ে যুব কল্যাণ তহবিল ব্যবস্থাপনা বোর্ডের ৪১তম সভায় এ সিদ্ধান্ত হয়েছে।
 
সভায় জানানো হয়, বর্তমানে প্রতিবছর ৬০০ যুব সংগঠনকে অনুদান দেওয়া হয়। এরমধ্যে প্রতি জেলায় একটি করে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত যুব সংগঠনকে ২৫ হাজার টাকা এবং বাকি সংগঠনগুলোকে ২০ হাজার টাকা করে দেওয়া হয়।
 
২০১৯-২০ অর্থবছর থেকে যুব সংগঠনগুলোকে দেওয়া অনুদানের পরিমাণ হবে ৫০ হাজার টাকা। আর ৬০০টির স্থলে ৬৬০টি সংগঠনকে অনুদান দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
 
সভায় অনুদানের পরিমাণ পাঁচ হাজার টাকা বা ৫০ হাজার টাকা বা এক লাখ টাকা করার তিনটি প্রস্তাব উপস্থাপন করা হয়। অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধি ৫০ হাজার টাকা করার বিষয়ে সম্মতি দেন।
 
যে পরিমাণ অনুদান দেওয়া হয় তা আসলেই খুব কম জানিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, সক্ষমতার বিষয় বিবেচনা করে পর্যায়ক্রমে অনুদানের পরিমাণ বাড়ানো হবে। আবার সংগঠনের সংখ্যাও বাড়বে।
 
সভায় গত অর্থবছরের (২০১৮-১৯) জন্য যুব কল্যাণ তহবিল থেকে সারাদেশে ৫৯৯টি যুব সংগঠনকে এক কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা অনুদান দেওয়ার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।
 
৫৯৯ যুব সংগঠন পাচ্ছে সোয়া কোটি টাকা
সভায় জানানো হয়, গত অর্থবছরের (২০১৮-১৯) জন্য যুব কল্যাণ তহবিল থেকে সারাদেশে ৫৯৯টি যুব সংগঠনকে এক কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা অনুদান দেবে মন্ত্রণালয়।
 
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের অন্যতম নির্বাচনী অঙ্গীকার দেশের উন্নয়ন কর্মকাণ্ডে যুব সমাজকে সম্পৃক্ত করা। আত্মকর্মসংস্হান ও দারিদ্র্য বিমোচনে দেশের যুব সংগঠনসমূহের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাদের অবদানের স্বীকৃত স্বরূপ যুব কল্যাণ তহবিল থেকে প্রতিবছরই অনুদান প্রদান করা হয়। এ বছর জাতীয় যুব দিবসে দেশের ৫৯৯ টি যুব সংগঠন সমূহকে প্রায় সোয়া কোটি টাকার অনুদান প্রদান করা হবে।
 
সভায় সিদ্ধান্ত হয়, প্রতি জেলায় একটি করে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত যুব সংগঠনকে ২৫ হাজার টাকা করে মোট ১৬ লাখ টাকা এবং জেলা ভিত্তিক ৫৩৫টি সংগঠনকে ২০ হাজার টাকা করে মোট এক কোটি সাত লাখ টাকা দেওয়া হবে।
 
সভায় যু্ব সংগঠনকে প্রকল্পভিত্তিক অনুদান দিতে সিলেকশন কমিটির সুপারিশ উপস্থাপন করা হলে বোর্ড তা অনুমোদন দেয়।
 
এছাড়া সভায় যুব উন্নয়ন অধিদফতরের যেসব তালিকাভুক্ত যুব সংগঠন নির্ধারিত সময়ের মধ্যে স্বীকৃতিপত্র গ্রহণ করতে পারেনি তাদের যুব কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত রাখা অপরিহার্য বিবেচনায় এডহকভিত্তিতে স্বীকৃতিপত্র দেওয়ার ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত হয়েছে।
 
যুব ও ক্রীড়া সচিব মো. জাফর উদ্দীন, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদসহ বোর্ডের সদস্য বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এমআইএইচ/এমএ 

ksrm
জয়নালকে সহযোগিতা করতেন নির্বাচন কমিশনের কতিপয় কর্মচারী
দুমকিতে ইয়াবাসহ বিক্রেতা আটক
বাগেরহাট কারাগারে হাজতির মৃত্যু
ইতালির প্রবাসীদের ১৩ দফা দাবি
কুষ্টিয়ায় রিকশাচালকের গলা কাটা মরদেহ উদ্ধার


কর কমিশনারের কার্যালয়ে ৫৪ পদে নিয়োগ
মেয়র পদে মনোনয়ন পেতে শতভাগ আশাবাদী খোকার ছেলে ইশরাক
কণ্ঠে ‘হৃদয়ের নীল’ ছড়ালেন সামিনা চৌধুরী-পিলু খান
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে দুই স্পিডবোটের সংঘর্ষে আহত ৩
দোলনচাঁপায় স্বস্তি নারীদের