php glass

ত্রিপক্ষীয় সমঝোতায় আরএসসি গঠন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রুবানা হক। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: তৈরি পোশাক খাতের উন্নয়নে আরএমজি সাসটেইনিবিলিটি কাউন্সিল (আরএসসি) গঠনে ত্রিপক্ষীয় সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) প্রেসিডেন্ট ড. রুবানা হক।

তিনি বলেন, ব্র্যান্ড, ট্রেড ইউনিয়ন ও ইন্ডাস্ট্রি- এ তিন পক্ষ মিলে আমরা আরএসসি গঠন করতে সমঝোতায় পৌঁছেছি। আশা করছি আগামী ২৫ নভেম্বর থেকে কাজ শুরু করতে পারবো।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর হোটেল ফোর পয়েন্ট বাই শেরাটনে আয়োজিত ‘স্টেক হোল্ডারস কনফারেন্স অন আরএমজি সাসটেইনিবিলিটি কাউন্সিল ফরমুলেশন অ্যান্ড ট্রানজিশন’র শেষ দিনে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রুবানা হক বলেন, শিল্প যেভাবে এগোচ্ছে, সবাই একসঙ্গে কাজ করতে হবে। সমঝোতার মাধ্যমে বাঞ্ছনীয় কাজ করতে হবে। এ ব্যাপারে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) আমাদের অনেক সাহায্যে করেছে। সবপক্ষই এখন একমত হয়েছে। 

তিনি বলেন, আরএসসি দু’ভাবে গঠন হতে পারে, ফাউন্ডেশন অথবা কোম্পানি। আমরা সরকারের অনুগ্রহপুষ্ট হয়ে কাজ করবো। আরএসসি কার্যক্রম শুরু করলে ২০২০ সালের মধ্যে অ্যাকর্ড সব কার্যক্রম হস্তান্তর করবে।

‘আরএসসি প্রথমবারের মতো নেওয়া একটি জাতীয় উদ্যাগ। যা দেশীয় শিল্প, ব্র্যান্ড ও ট্রেড ইউনিয়নকে একত্রিত করে একটি সমন্বিত কমপ্লায়েন্সের মানদণ্ড নিশ্চিত করবে। পর্যায়ক্রমে আরএসসি শিল্পসম্পর্ক কর্মক্ষেত্রে দক্ষতা বাড়ানো ও পরিবেশগত বিষয়গুলোকে কর্মপরিধির মধ্যে অন্তর্ভুক্ত করবে।’ 

রুবানা হক বলেন, সরকার আরএসসির লাইসেন্স দেবে। অ্যাকর্ডের যারা আছে, সবাই মিলে সিদ্ধান্ত নিয়েছি- আরএসসি গঠনে টেকনিক্যাল সাব কমিটি করবো। এ কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এখন আমাদের পেছানোর সুযোগ নেই। কারণ বাংলাদেশের তৈরি পোশাক কারখানায় শ্রমিকদের নিরাপত্তা ও কাজের পরিবেশ অনেক উন্নত হয়েছে। 

নেতিবাচক মনোভাব পরিহার করার আহ্বান জানিয়ে রুবানা হক বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে পরিবেশ এখন ভালো। শ্রমিকদের পূর্ণাঙ্গ নিরাপত্তা রয়েছে। তাই ন্যারেটিভ মনোভাব পোষণ করবেন না। 

এসময় বিদেশি বায়ার, অ্যাকর্ড, ট্রেড ইউনিয়ন, ব্র্যান্ড ও ইন্ডাস্ট্রির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৯
টিএম/এসএ

ksrm
শনিবার জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাবে ছাত্রদল
ভবন থেকে পড়ে উপ-সচিবের গাড়ি চালকের মৃত্যু
কোম্পানীগঞ্জে অপহৃত স্কুলছাত্রী খাগড়াছড়ি থেকে উদ্ধার
আইজিসিসির আয়োজনে গাইলেন অদিতি মহসিন
রাস্তা খালি করতে দুই মোটরসাইকেল এসকর্ট রেখেছিলেন শামীম


‘ক্ষেপ’ বন্ধ করতে পয়েন্ট আনলো পাঠাও
আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী
ভুটানকে হারালো বাংলাদেশের কিশোররা
বিখ্যাত লেখক স্টিফেন কিংয়ের জন্ম
বসুন্ধরা কিংস একাডেমি কাপ ফুটবলে চ্যাম্পিয়ন যশোর