সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

walton

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ০ দশমিক ৪৫ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৩ ও ১৮০০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১০২টির এবং অপরির্বতিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার।

এদিকে রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কিছুটা বাড়ে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৪ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করে।

রোববার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায়- ন্যাশনাল পলিমার, মুন্নু স্ট্যাফলার্স, মুন্নু সিরামিক, স্ট্যান্ডার্ড সিরামিক, ডরিন পাওয়ার, ফরচুন সুজ, কে অ্যান্ড কিউ, লিনডে বিডি, রেকিট বেনকিজার  ও সুহৃদয়।

 

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট  বেড়ে ১৫ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করে।

এইদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
এসএমএকে/এএটি

ভিন্ন প্রেক্ষাপটে ত্রিপুরায় বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভাইয়ের শেষ বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন ফজলে করিম
ফেনী জেনারেল হাসপাতালকে অক্সিজেন সিলিণ্ডার দিলেন নাসিম
নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু
প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নেই জাতিসংঘ অ্যাওয়ার্ড


ভিজিডির চাল বিতরণের নামে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত 
ইমামকে জুতার মালা পরিয়ে হেনস্তা, চেয়ারম্যান কারাগারে
ন‌্যাশনাল ব‌্যাং‌কের টাকা চু‌রি: আসা‌মি‌দের স্বীকা‌রো‌ক্তি
বৈচিত্র্য ছাড়া ক্রিকেট কিছুই না, ফ্লয়েড হত্যা নিয়ে আইসিসি
তালায় গাছে গাছে মাটির ভাঁড় টাঙিয়ে পাখির অভয়াশ্রম উদ্বোধন