সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৭ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

মঙ্গলবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এইদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসই'র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১৭৩ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ১ দশমিক ৩১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯৪ ও ১৮২১ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৪টির, কমেছে ১০০টির এবং অপরির্বতিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ার।

এদিকে মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আরও ৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৮১ পয়েন্টে অবস্থান করে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বেড়েছে শীর্ষ ১০ কোম্পানির তালিকায়- ইন্দোবাংলা, বিকন ফার্মা, এসএস স্টিল, মুন্নু সিরামিক, গ্লোবাল ইন্স্যুরেন্স, মুন্নু স্ট্যাফলার্স, অ্যাডভেন্ট ফার্মা, সিলকো ফার্মা ও স্ট্যান্ডার্ড সিরামিক।

অন্যদিকে সিএসই সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৮৩৮ পয়েন্টে অবস্থান করে। বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৬১টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এসএমএকে/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সঙ্গীত শিল্পীর আইডি হ‌্যাকড, ইভান রিমা‌ন্ডে
ভিন্ন প্রেক্ষাপটে ত্রিপুরায় বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভাইয়ের শেষ বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন ফজলে করিম
ফেনী জেনারেল হাসপাতালকে অক্সিজেন সিলিণ্ডার দিলেন নাসিম
নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু


প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নেই জাতিসংঘ অ্যাওয়ার্ড
ভিজিডির চাল বিতরণের নামে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত 
ইমামকে জুতার মালা পরিয়ে হেনস্তা, চেয়ারম্যান কারাগারে
ন‌্যাশনাল ব‌্যাং‌কের টাকা চু‌রি: আসা‌মি‌দের স্বীকা‌রো‌ক্তি
বৈচিত্র্য ছাড়া ক্রিকেট কিছুই না, ফ্লয়েড হত্যা নিয়ে আইসিসি