php glass

স্বপ্নীল নগর গড়তে মেয়র আরিফের যত পরিকল্পনা

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাজেট ঘোঘণা করছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী। ছবি: বাংলানিউজ

walton

সিলেট: ৩৬০ আউলিয়ার স্মৃতিবিজড়িত সিলেট। প্রাকৃতিক বৈচিত্র্যের সম্ভারে ভরপুর এ অঞ্চল অনেক জ্ঞানীগুণীর জন্মস্থানও। ইতিহাস ঐতিহ্যের ধারক-বাহক পর্যটন নগরী সিলেট ১৮৭৮ সালে পৌরসভা ও ২০০২ সালে সিটি করপোরেশনে উন্নীত হয়।

জীবনধারায় পট-পরিবর্তনে প্রাচীন এই শহর এখন মহানগর। তাই ঐতিহ্যের সঙ্গে সঙ্গতি রেখে স্বপ্নীল নগর গড়ার স্বপ্ন দেখাচ্ছেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

রোববার (২৫ আগস্ট) ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় শোনালেন আধুনিক, স্মার্ট, পরিচ্ছন্ন সুপরিকল্পিত নগর গড়ার স্বপ্নের কথা।

প্রথম মেয়াদে কারান্তরীণ ছিলেন প্রায় ৩ বছর। কারাগার থেকে বেরিয়ে যেটুকু সময় পেয়েছেন, উন্নয়ন কাজ করে গেছেন। দলীয় দৃষ্টিকোণ বিবেচনায় না নিয়েও মেয়রকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। নগর উন্নয়নে বরাদ্দও দিয়েছেন হাত খুলে।

 

দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর নগরের উন্নয়নে চলছে ভাঙা-গড়ার খেলা। নগরবাসীর আস্থা ও বিশ্বাসের যথাযথ মূল্যায়ন দিতে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছেন মেয়র আরিফুল। রাস্তা প্রশস্তকরণ, ফুটপাত থেকে হকার উচ্ছেদ, অবৈধ দখলদারদের হটিয়ে নদী তীর ও ছড়া-খাল উদ্ধারে প্রশংসা কুড়িয়েছেন।

গত মেয়াদের মতো এই মেয়াদেও নগরবাসীকে উন্নয়নের কয়েকটি সুসংবাদ দিলেন মেয়র আরিফুল হক চৌধুরী। তার কর্মযজ্ঞের পরিকল্পনার মধ্যে কয়েকটি তুলে ধরেন বাজেট বক্তৃতায়। এর মধ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে ৬৫ কোটি টাকা ব্যয়ে সিলেটের কদমতলী কেন্দ্রীয় বাস টার্মিনালের আধুনিকায়ন প্রথম দিকে রয়েছে। ২০২০ সাল নাগাদ শেষ হবে প্রকল্পটি। যেখানে থাকবে যাত্রী বিশ্রামাগার, চিকিৎসাসেবা কেন্দ্রসহ আধুনিক সব সুযোগ-সুবিধা।

নগরবাসীর সুবিধার্থে চালু হবে ‘নগর বাস সার্ভিস। এর মধ্যে নারীদের জন্য থাকছে পৃথক বাস সার্ভিস। এ নিয়ে নিটল টাটা গ্রুপের সঙ্গে আলোচনাও চূড়ান্ত হয়ে গেছে।

রাস্তা পারাপারে ঝুঁকি এড়াতে চারটি ফুটওভার ব্রিজ স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, নগরের এমসি কলেজের সামনে, মদিনা মার্কেট পয়েন্ট, মেন্দিবাগ পয়েন্ট ও হুমায়ুন রশিদ চত্বরে ফুটওভার ব্রিজ স্থাপনের নকশাও তৈরি হয়ে গেছে। অবশ্য বন্দরবাজারের ফুট ওভারব্রিজ সরিয়ে নেওয়া হবে।

মেয়রের ভাষ্যমতে, নগরের ৬২ এলাকায় ওয়াইফাই জোন তৈরি করার কাজ হচ্ছে। ডিজিটাল সিলেট প্রকল্পের আওতায় ১৬২ স্থানে ফ্রি ওয়াইফাই জোন করা হবে। এতে পুরো নগরী ওয়াইফাই জোনের আওতায় আসবে।

হোল্ডিং ট্যাক্স পুনর্মূল্যায়নে রিভিউ বোর্ডের মাধ্যমে ট্যাক্স দানকারীদের পরামর্শে ট্যাক্স সহনীয় পর্যায়ে আনার পরিকল্পনা গ্রহণে ওয়ার্ড পর্যায়ে গণশুনানি করা, নগরের একাংশের বিদ্যুৎ লাইন আন্ডারগ্রাউন্ডে নেওয়া, সুয়ারেজ লাইন ও সুপেয় পানি সরবরাহে গবেষণা চলমান থাকার কথাও জানান মেয়র।

আরিফুল হক চৌধুরী বলেন, নগরের কুশিঘাট থেকে কানিশাইল পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ওয়াকওয়ে নির্মাণ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট আগমনের শতবর্ষ স্মরণোৎসব আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া সড়ক প্রশস্তকরণে মূল্যবান জমিদাতা নাগরিকদের সম্মানিত করার উদ্যোগও সিসিক নিয়েছে।

ভূমিকম্প ও প্রাকৃতিক দুযোর্গ মোকাবিলায় বিশ্বব্যাংকের অর্থায়নে আরবান রেজিলেন্স এর আওতায় নগরীতে জরুরি অপারেশন সেন্টার চালুর কাজ চলছে। সুবিধাবঞ্চিত বস্তিবাসীর মা ও শিশুদের জন্য মাতৃসদন ও ডায়াগনস্টিক সেন্টার চালু ও সামর্থহীনদের বিনামূল্যে চিকিৎসা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন মেয়র। নগরের ধুপাদিঘীর পাড়ের আধুনিকায়নে ভারতের সহযোগিতার কথা বিশেষভাবে উল্লেখ করেন তিনি।

মহানগরের উন্নয়নে নগরবাসী, সরকার, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সংগঠনের গুরুত্বপূর্ণ অবদান এবং পৃথিবী থেকে চিরবিদায় নেওয়া সিলেটের গুণীজনের কথা স্মরণ করে মেয়র আরিফুল বলেন, আমরা প্রত্যাশার শীর্ষে যেতে পারিনি সত্য, এরপরও আমাদের পূর্বসূরীরা যেটুকু করেছেন, তার ওপর ভর করেই আমরা অগ্রসর হচ্ছি।

আর এই স্বপ্ন বাস্তবায়নে ২০১৯-২০ অর্থবছরে সমপরিমাণ আয়-ব্যয় ধরে ৭৮৯ কোটি ৩৮ লাখ ৪৭ হাজার টাকার বাজেট পেশ করা হয়েছে। নতুন বছরের কর্ম পরিকল্পনায় বিগত দিনের মতো সরকার ও দলমত নির্বিশেষে সবার সহযোগিতাও কামনা করেন মেয়র।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
এনইউ/এএটি/এইচএ/

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট সিলেট সিটি করপোরেশন
চট্টগ্রামের এক মামলায় শামসুজ্জামান দুদুর জামিন
জাতীয় দলে ভালো খেলতে ‘স্বাধীনতা’ প্রয়োজন: ইমরুল
বিটিসিএলের সব স্কুলের প্রাথমিক শাখা হবে ডিজিটাল
আমদানি-রপ্তানির মাধ্যমে অর্থ পাচার হয় ৮০ শতাংশ
‘ফেনী নদী থেকে পানি তুললে বাংলাদেশ অংশে ক্ষতি হবে না’


‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’র চেয়েও জনপ্রিয় ‘কবির সিং’!
আসাম-ত্রিপুরায় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
আশুগঞ্জ ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা
রশিদ খানের জায়গায় আবারও আসগর
চুনারুঘাটে সাহিত্য-সংস্কৃতি উৎসব শুরু ১৭ ডিসেম্বর