ঈদের আগে শেষ কার্যদিবসে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: পবিত্র ঈদুল আজহার আগে শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ আগস্ট) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক বেড়েছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২০১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯২ ও ১৮৩৮ পয়েন্টে।

ডিএসইতে ৪১০ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন চেয়ে ৩৯ কোটি টাকা কম। আগে দিন লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ২২৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৬৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, খুলনা পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, গ্রামীণফোন, ফরচুন, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, বঙ্গজ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯০৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৯টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩৬টির দর।

সিএসইতে ১৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ছয় কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৯
এসএমএকে/ওএইচ/

আইসোলেশন: ভাইরাস আতঙ্কে রোগী শূন্য গাইবান্ধা সদর হাসপাতাল
রাজধানীতে ফেনসিডিলসহ আটক ২
শার্শায় সড়ক দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত
করোনা: একই পরিবারের সেই ৫ জনকে ফেরত
লক্ষ্মীপুরে পিকআপ ভ্যানচাপায় ব্যবসায়ী নিহত


করোনা: ভারতে অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের বিএ টেস্ট স্থগিত
করোনা সংকটে এগিয়ে আসায় বসুন্ধরাকে প্রধানমন্ত্রীর ধন্যবাদ
‘ঘাবড়াবেন না, করোনা সংকটে সবকিছু নিয়ে পাশে আছে সরকার’
ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত