পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৬ আগস্ট) সূচকের উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে। তবে এদিন ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ১৮৭ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ ও ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৪ ও ১৮৩৬ পয়েন্টে।

ডিএসইতে ৫৬৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯১ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৭৭ কোটি টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া ১০ শীর্ষ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিক, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই সিরিঞ্জ, ইন্দো-বাংলা ফার্মা, ভিএফএস থ্রেড ডাইং, খুলনা পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। 

এ বাজারে ২৫ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৯
এসএমএকে/ওএইচ/

‘পরিবেশ সংরক্ষণ করলে রোগ থেকে মানুষের সুরক্ষা সহজ হতো’
চমেকে'র সেবা তত্ত্বাবধায়ক ইনসাফি হান্না করোনা আক্রান্ত
সঙ্গীত শিল্পীর আইডি হ‌্যাকড, ইভান রিমা‌ন্ডে
ভিন্ন প্রেক্ষাপটে ত্রিপুরায় বিশ্ব পরিবেশ দিবস পালিত
ভাইয়ের শেষ বিদায়ে কান্নায় ভেঙে পড়লেন ফজলে করিম


ফেনী জেনারেল হাসপাতালকে অক্সিজেন সিলিণ্ডার দিলেন নাসিম
নারায়ণগঞ্জে রেড জোন টার্গেটিংয়ের কাজ শুরু
প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়নেই জাতিসংঘ অ্যাওয়ার্ড
ভিজিডির চাল বিতরণের নামে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত 
ইমামকে জুতার মালা পরিয়ে হেনস্তা, চেয়ারম্যান কারাগারে