ডিএসই’র লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই'র লোগো

walton

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১ আগস্ট) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে পাঁচ হাজার ১৭০ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ১১ ও ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৯২ ও এক হাজার ৮৩৮ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে ৪৮১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ৬০ লাখ টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ২১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৮৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, জেনেক্স ইনফোসিস, বিকন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্কয়ার ফার্মা, লিগ্যাসি ফুটওয়্যার ও বাংলাদেশ সাবমেরিন কেবল।

অপর শেয়ারবাজার সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯৯ পয়েন্টে। 

বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। 

এদিন সিএসইতে ১৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় এক কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ২৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৯
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: শেয়ার বাজার
সিলেটে যুবক খুনের দায়ে মামলা, গ্রেফতার ১
সুন্দরগঞ্জে এক ব্যক্তির মরদেহ উদ্ধার, আটক ৪
করোনা: নওগাঁয় দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ
আইসোলেশন: ভাইরাস আতঙ্কে রোগী শূন্য গাইবান্ধা সদর হাসপাতাল
রাজধানীতে ফেনসিডিলসহ আটক ২


শার্শায় সড়ক দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত
করোনা: একই পরিবারের সেই ৫ জনকে ফেরত
লক্ষ্মীপুরে পিকআপ ভ্যানচাপায় ব্যবসায়ী নিহত
করোনা: ভারতে অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের বিএ টেস্ট স্থগিত
করোনা সংকটে এগিয়ে আসায় বসুন্ধরাকে প্রধানমন্ত্রীর ধন্যবাদ