php glass

‘আমানতকারীদের অর্থ পিপলস লিজিংকেই দিতে হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুদ্রানীতি ঘোষণা অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: অবসায়ন হওয়া আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিংকেই আমানতকারীদের অর্থ ফেরত দিতে হবে। কোম্পানি আইনে যেভাবে বলা আছে, ঠিক সেভাবেই আমানতকারীদের অর্থ ফেরত দেবে পিপলস লিজিং। 

বুধবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৯-২০ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণাকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ডেপুটি গর্ভনর এস এম মনিরুজ্জামান। 

পিপলস লিজিংসহ ৫টি আর্থিক প্রতিষ্ঠানে রাখা আমানত ফেরত না দেওয়ার বিষয়ে তিনি বলেন, আমানতকারীদের অর্থ পিপলস লিজিংসহ সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানগুলোকে দিতে হবে। এবিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আইনে স্পষ্ট করে বলা রয়েছে। সুতরাং অবসায়ন হওয়া আর আর্থিক সংকটে থাকা প্রতিষ্ঠানকেই গ্রাহকের অর্থ ফেরত দিতে হবে। 

এ বিষয়ে গর্ভনর ফজলে কবির বলেন, পিপলস লিজিংসহ আরও বেশ কয়েকটি কোম্পানি দীর্ঘদিন ধরে অসুবিধায় ছিল। ২০১৩ সাল থেকে সমস্যায় যাচ্ছে পিপলস লিজিং। এই পরিণতিতে না পৌঁছানোর জন্য আমরা সম্ভাব্য সব রকম চেষ্টা করেছি। ‘আল্টিমেটলি পিপলস লিজিং রক্ষা করা যায়নি। কারণ আমানতকারীদের স্বার্থ আমাদের সবার আগে দেখতে হবে। কেন্দ্রীয় ব্যাংকের এক নম্বর দায়িত্ব হলো আমনাতকারীদের স্বার্থ দেখা। সেটা দেখার জন্য এই সিদ্ধান্ত নিতে হয়েছে।’ 

তিনি বলেন, স্টেকহোল্ডারদের আমরা বলেছিলাম- আমরা খুব ইন্টারেস্টিং সিচুয়েশনের মধ্যে আছি। ২০১৮ সালে আমরা ফারামার্স ব্যাংককে ফল্ট করতে না দিয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক থেকে অর্থ দিয়ে বাঁচিয়ে রেখেছি। তখন অনেকেই বলেছিল এটি ঠিক হয়নি। এটা ফল্ট করতে দেওয়া উচিৎ ছিল। 

‘নতুন ব্যাংক আসবে। এটা ধরে রাখার কি আছে। পিপলস লিজিংয়ের বিষয়েও একই ধরনের প্রশ্ন এসেছে। আমরা সেটা না শুনে অবসায়নের সিদ্ধান্ত নিয়েছি।’ 

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
এসই/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন: বাংলাদেশ ব্যাংক
চালের গোডাউনে লবণ!
মাগুরায় রাজমিস্ত্রিদের নিয়ে বসুন্ধরা সিমেন্টের কর্মশালা
লবণের গুজবে কান না দেওয়ার আহ্বান মেয়র নাছিরের
টিপু সুলতানের জন্ম-লেভ তলস্তয়ের প্রয়াণ
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক বুধবার


দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
সরকারকে বেকায়দায় ফেলতে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা!
মাস্টারকার্ডের পেমেন্ট সামিট ও গালা নাইট অনুষ্ঠিত
লন্ডনে বাংলাদেশ বইমেলার কেন্দ্রবিন্দু ‘বঙ্গবন্ধু কর্নার’
প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে ব্যবস্থা