মেহেরপুরে বাড়ছে লাউ চাষ

জুলফিকার আলী কানন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাভ ভালো হওয়ায় দিন দিন বাড়ছে লাউয়ের চাষ। ছবি: বাংলানিউজ

walton

মেহেরপুর: মেহেরপুরে গ্রীষ্মকালীন লাউয়ের চাষ দিন দিন বাড়ছে। সবজি হিসেবে লাউয়ের চাহিদা থাকায় বাজারে দামও ভাল। অল্প খরচে বেশি লাভের আশায় মেহেরপুরের চাষিরা ঝুঁকছেন লাউ চাষে।

দেশে সবজির চাহিদা সারা বছর থাকে। সেই চাহিদা মেটাতে মেহেরপুরে সারা বছর বিভিন্ন ধরনের সবজি উৎপাদিত হয়। এর মধ্যে গ্রীষ্মকালীন লাউয়ের চাষ অন্যতম। এই চাষে লাভবান হওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে লাউ চাষ।

মেহেরপুর জেলা কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় এবার লাউয়ের চাষ হয়েছে ১২০ হেক্টর জমিতে, যা গতবারের তুলনায় ৩০ হেক্টর বেশি। বিঘাপ্রতি লাউ চাষ করতে কৃষকের খরচ হয়েছে ১০/১২ হাজার টাকা। বাজার দর ও চাহিদা ভালো থাকায় এক বিঘা জমিতে উৎপাদিত লাউ বিক্রি করে কৃষক ঘরে তুলছেন ৫০-৬০ হাজার টাকা।
ছবি: বাংলানিউজ
মেহেরপুর সদর উপজেলার ঝাওবাড়িয়া গ্রামের লাউ চাষি আব্দুল হান্নান ও গোলাম রসুল বাংলানিউজকে জানান, লাউ চাষ করে লোকসান গুণতে হয় না। প্রতি বিঘা জমিতে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। সেখানে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ হয় এ সবজি বিক্রি করে। তাছাড়া বাজারে সব সময় লাউয়ের চাহিদাও থাকে।

গাংনীর সাহারবাটি গ্রামের ব্যবসায়ী ইমারত আলী বাংলানিউজকে জানান, আমি এখান থেকে লাউ কিনে ঢাকা, চট্টগ্রাম ও খুলনাসহ বিভিন্ন স্থানে পাঠায়। রাজধানীসহ বিভিন্ন জেলার মার্কেটে লাউয়ের চাহিদা সব সময় থাকে।
লাউ সংগ্রহে ব্যস্ত কৃষক। ছবি: বাংলানিউজ
মেহেরপুর কৃষি সম্প্রাসারণ অদিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ ড. আক্তারুজ্জামান বাংলানিউজকে জানান, অর্থকরী ফসল হিসেবে লাউ আবাদে কৃষক লাভবান হওয়ায় সবজির জেলা মেহেরপুরের চাষিরা লাউ চাষ করে থাকেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা এবং সব স্তরের কৃষি কর্মকর্তারা চাষিদের প্রযুক্তিগত সহায়তা ও পরামর্শ দিচ্ছেন। তবে উৎপাদিত সবজি-ফসলের সংরক্ষণের জন্য একটি সবজি হিমাগার স্থাপন করবে এ প্রত্যাশা এলাকার কৃষকদের।

বাংলাদেশ সময়: ০৯১৫, জুলাই ২৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: মেহেরপুর কৃষি
Nagad
গোপালগঞ্জে বৃদ্ধার মরদেহ উদ্ধার
সাবেক অধ্যক্ষ আব্দুল মান্নান আর নেই
ধামইরহাটে গৃহবধূর আত্মহত্যা
অনলাইন শিক্ষায় সেরা দশে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি
করোনা আক্রান্ত চিত্রনায়িকা তমা মির্জা


চিলাহাটি-হলদীবাড়ি রেললাইন স্থাপন শুরু
সব সঞ্চয় হারিয়ে ফ্লাট বিক্রি করেছিলেন এন্ড্রু কিশোর
জন্মদিনে ৩৫ শিশুর অস্ত্রোপচারের দায়িত্ব নিলেন গাভাস্কার
মালদ্বীপ থেকে ফিরলেন আটকে পড়া ১৫৭ বাংলাদেশি
বাংলানিউজের শারমীনা ও শিমুলের বাবা আর নেই