php glass

মেহেরপুরে বাড়ছে লাউ চাষ

জুলফিকার আলী কানন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাভ ভালো হওয়ায় দিন দিন বাড়ছে লাউয়ের চাষ। ছবি: বাংলানিউজ

walton

মেহেরপুর: মেহেরপুরে গ্রীষ্মকালীন লাউয়ের চাষ দিন দিন বাড়ছে। সবজি হিসেবে লাউয়ের চাহিদা থাকায় বাজারে দামও ভাল। অল্প খরচে বেশি লাভের আশায় মেহেরপুরের চাষিরা ঝুঁকছেন লাউ চাষে।

দেশে সবজির চাহিদা সারা বছর থাকে। সেই চাহিদা মেটাতে মেহেরপুরে সারা বছর বিভিন্ন ধরনের সবজি উৎপাদিত হয়। এর মধ্যে গ্রীষ্মকালীন লাউয়ের চাষ অন্যতম। এই চাষে লাভবান হওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে লাউ চাষ।

মেহেরপুর জেলা কৃষি বিভাগের তথ্য মতে, জেলায় এবার লাউয়ের চাষ হয়েছে ১২০ হেক্টর জমিতে, যা গতবারের তুলনায় ৩০ হেক্টর বেশি। বিঘাপ্রতি লাউ চাষ করতে কৃষকের খরচ হয়েছে ১০/১২ হাজার টাকা। বাজার দর ও চাহিদা ভালো থাকায় এক বিঘা জমিতে উৎপাদিত লাউ বিক্রি করে কৃষক ঘরে তুলছেন ৫০-৬০ হাজার টাকা।
ছবি: বাংলানিউজ
মেহেরপুর সদর উপজেলার ঝাওবাড়িয়া গ্রামের লাউ চাষি আব্দুল হান্নান ও গোলাম রসুল বাংলানিউজকে জানান, লাউ চাষ করে লোকসান গুণতে হয় না। প্রতি বিঘা জমিতে ১০ থেকে ১২ হাজার টাকা খরচ হয়। সেখানে ৫০ থেকে ৬০ হাজার টাকা লাভ হয় এ সবজি বিক্রি করে। তাছাড়া বাজারে সব সময় লাউয়ের চাহিদাও থাকে।

গাংনীর সাহারবাটি গ্রামের ব্যবসায়ী ইমারত আলী বাংলানিউজকে জানান, আমি এখান থেকে লাউ কিনে ঢাকা, চট্টগ্রাম ও খুলনাসহ বিভিন্ন স্থানে পাঠায়। রাজধানীসহ বিভিন্ন জেলার মার্কেটে লাউয়ের চাহিদা সব সময় থাকে।
লাউ সংগ্রহে ব্যস্ত কৃষক। ছবি: বাংলানিউজ
মেহেরপুর কৃষি সম্প্রাসারণ অদিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ ড. আক্তারুজ্জামান বাংলানিউজকে জানান, অর্থকরী ফসল হিসেবে লাউ আবাদে কৃষক লাভবান হওয়ায় সবজির জেলা মেহেরপুরের চাষিরা লাউ চাষ করে থাকেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা এবং সব স্তরের কৃষি কর্মকর্তারা চাষিদের প্রযুক্তিগত সহায়তা ও পরামর্শ দিচ্ছেন। তবে উৎপাদিত সবজি-ফসলের সংরক্ষণের জন্য একটি সবজি হিমাগার স্থাপন করবে এ প্রত্যাশা এলাকার কৃষকদের।

বাংলাদেশ সময়: ০৯১৫, জুলাই ২৫, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন: মেহেরপুর কৃষি
চালের গোডাউনে লবণ!
মাগুরায় রাজমিস্ত্রিদের নিয়ে বসুন্ধরা সিমেন্টের কর্মশালা
লবণের গুজবে কান না দেওয়ার আহ্বান মেয়র নাছিরের
টিপু সুলতানের জন্ম-লেভ তলস্তয়ের প্রয়াণ
স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ট্রাক মালিকদের ফের বৈঠক বুধবার


দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী
সরকারকে বেকায়দায় ফেলতে কৃত্রিম সংকট তৈরির চেষ্টা!
মাস্টারকার্ডের পেমেন্ট সামিট ও গালা নাইট অনুষ্ঠিত
লন্ডনে বাংলাদেশ বইমেলার কেন্দ্রবিন্দু ‘বঙ্গবন্ধু কর্নার’
প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে ব্যবস্থা