php glass

ব্যবসায়ীদের জন্য অনলাইনে বাণিজ্যসেবা নিশ্চিত করা হয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি/ সংগৃহীত

walton

ঢাকা: দেশের ব্যবসা-বাণিজ্য পরিচালনার জন্য সব সেবা অনলাইনে দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, আজ আমদানি ও রপ্তানি অধিদফতরে অনলাইনে লাইসেন্সিং মডিউল (ওএলএম) চালু করা হলো। এতে ব্যবসায়ীদের জন্য সেবাগুলো অনলাইনে দেওয়া সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা অনেক উপকৃত হবেন। এতে ব্যবসায়ীদের অর্থ, শ্রম ও সময় সাশ্রয় হবে।

ব্যবসায়ীদের লাইসেন্স নবায়নসহ প্রয়োজনীয় সেবা নিতে আর আমদানি-রপ্তানি অফিসে আসার প্রয়োজন হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, আমদানি-রপ্তানি অফিস এখন ডিজিটাল।  

বুধবার (১৭ জুলাই) ঢাকায় জাতীয় ক্রীড়া পরিষদ ভবনের ৭ম তলায় পুষ্পদাম রেস্টুরেন্ট কনভেনশন হলে আমদানি-রপ্তানি অধিদফতর আয়োজিত অনলাইন লাইসেন্সিং মডিউলের (ওএলএম) উদ্বোধন এবং সাত দিনব্যাপী নিবন্ধন সনদ নবায়ন মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আমদানি ও রপ্তানি অধিদফতরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর, সাবেক সচিব ও আমদানি ও রপ্তানি অধিদফতরের সাবেক প্রধান নিয়ন্ত্রক আফরোজা খানম।

বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল মধ্যমআয়ের দেশে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। অনলাইন লাইসেন্সিং মডিউল চালুর মাধ্যমে দেশে ব্যবসা বাণিজ্য সহজ করার ক্ষেত্রে আরো একধাপ এগিয়ে গেলো। পেপারলেস ট্রেড সুবিধা দেওয়ার জন্য আমরা বিশ্ববাণিজ্য সংস্থার কাছে প্রতিশ্রুতিবদ্ধ। তা বাস্তবায়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ব্যবসা পরিচালনার জন্য এরইমধ্যে অনেক শর্ত শিথিল করা হয়েছে, সংযুক্ত কাগজের সংখ্যা কমানো হয়েছে। স্বল্পতম সময়ের মধ্যে ব্যবসায়ীরা দাপ্তরিক কাজ শেষ করতে পারবেন। বিনয়ের সঙ্গে ব্যবসায়ীদের বাণিজ্য সেবা নিশ্চিত করতে হবে।

টিপু মুনশি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ববাণিজ্যে টিকে থাকতে হলে পেপারলেস ট্রেডের বিকল্প নেই। দেশের সব ধরনের বাণিজ্য সংশ্লিষ্ট কাজ ডিজিটাল হওয়া জরুরি। দেশের বাণিজ্য পরিচালনার সব কার্যক্রম সহজ করতে হবে। ব্যবসায়ীরা যাতে বাণিজ্য সংক্রান্ত সব সেবা সহজেই পেতে পারেন, তা নিশ্চিত করতে হবে। সারা বিশ্বে আমরা প্রচার করছি, বাংলাদেশে অতি সহজেই ব্যবসা-বাণিজ্য পরিচালনা করা হচ্ছে। আমরা বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানাচ্ছি। বাস্তবেও তা দেখাতে হবে। ব্যবসা পরিচালনা পদ্ধতি সহজ ও ডিজিটাল করার বিকল্প নেই।  

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯ 
জিসিজি/জেডএস

ksrm
রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে উস্কানি দিচ্ছে কিছু এনজিও
রুমায় অপহরণের চারদিন পর জিপ চালক মুক্ত
মঞ্চনাটকেই যাত্রা শুরু আমির-কন্যার
ছয় ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা
উজানের ঢলে ফুলছে পদ্মা, বিপদসীমার কাছাকাছি


মোজাফফর আহমদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
দীঘিনালায় বাল্যবিয়ে থামালেন ভ্রাম্যমাণ আদালত
শিল্পকলা প্রাঙ্গণে বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু
সিলেটে দারাজের ‘ফ্যানমিট’
ন্যাপ সভাপতি মোজাফফর আহমদ আর নেই