php glass

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৭ জুলাই) সামান্য উত্থানে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৬ ও ১৮৩০ পয়েন্টে।

ডিএসইতে ৩০৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৭১ কোটি টাকার।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৬টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১১৮টির এবং ৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মা, গ্রামীণফোন, গ্লোবাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল পলিমার, জেএমআই সিরিঞ্জ, সিনোবাংলা, ফেডারেল ইন্স্যুরেন্স এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৪৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৬টির, কমেছে ৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। 

এ বাজারে ৩০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এসএমএকে/জেডএস

ksrm
বাদ পড়া সৌম্য-মিরাজের জায়গা হলো ‘এ’ দলে   
বিএসএমএমইউ’র নতুন ওয়েবসাইট চালু, আসছে হেল্পলাইনও
হাতীবান্ধায় পাথরের ট্রাকে গাঁজা, আটক ৩
ডিজিটাল সেবা চালু করছে কোটস
দীপন হত্যা: অভিযোগ গঠন শুনানি ফের পেছালো


বিকাশের সহায়তায় বগুড়ার ৪ স্কুলে বই পড়া কর্মসূচি চালু 
বন্দরকেন্দ্রিক যানজট, এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ
রোহিঙ্গাদের ফেরাতে নিউজিল্যান্ডকে সহযোগিতার আহ্বান 
১৫ লাখ টাকার নকল তার জব্দ, ৪ জনের কারাদণ্ড
বিমানে যাত্রীদের আস্থা ফেরাতে সততার সঙ্গে কাজের নির্দেশ