সাত কার্যদিবস পর সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: টানা সাত কার্যদিবস পতনের পর মঙ্গলবার (১৬ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে। এর আগে টানা সাত কার্যদিবস উভয় শেয়ারবাজারে সূচকের পতন হয়েছিলো।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১২৪ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট রেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৭৫ ও ১ হাজার ৮৬৩ পয়েন্টে।

ডিএসইতে এদিন ২৭১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮৩ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫৪ কোটি টাকা।

ডিএসইতে মঙ্গলবার ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২২২টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯৪টির এবং ৩৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো-সী পার্ল, ফরচুন সুজ, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিনোবাংলা, ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, ঢাকা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা এবং ফেডারেল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। মঙ্গলবার ১৬ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৯
এসএমএকে/ওএইচ/

করোনা: নওগাঁয় দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ
আইসোলেশন: ভাইরাস আতঙ্কে রোগী শূন্য গাইবান্ধা সদর হাসপাতাল
রাজধানীতে ফেনসিডিলসহ আটক ২
শার্শায় সড়ক দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত
করোনা: একই পরিবারের সেই ৫ জনকে ফেরত


লক্ষ্মীপুরে পিকআপ ভ্যানচাপায় ব্যবসায়ী নিহত
করোনা: ভারতে অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের বিএ টেস্ট স্থগিত
করোনা সংকটে এগিয়ে আসায় বসুন্ধরাকে প্রধানমন্ত্রীর ধন্যবাদ
‘ঘাবড়াবেন না, করোনা সংকটে সবকিছু নিয়ে পাশে আছে সরকার’
ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে