php glass

সরবরাহ বাড়ায় নিত্যপণ্যে স্বস্তি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী ছবি

walton

ঢাকা: গত ঈদের কেনাকাটার প্রভাব পড়ে মে মাসে। ফলে সাধারণ ক্রেতারা নিত্যপণ্য কেনাকাটায় ভোগান্তিতে পড়েন। তবে সেই তুলনায় জুন মাসে স্বস্তি পেয়েছেন ক্রেতারা। জুনে সাধারণ মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫২ শতাংশ। মে মাসে মূল্যস্ফীতির হার ছিলো ৫ দশমিক ৬৩ শতাংশ।

মঙ্গলবার (০৯ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এসব তথ্য জানিয়েছেন। 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পর্যালোচনায় বলা হয়েছে, সব খাতেই মূল্যস্ফীতির হারে স্বস্তি রয়েছে। খাদ্যপণের মধ্যে গত জুনে মাছ-মাংস, শাক-সবজি, ভোজ্য তেল, ফলমূল ও অন্য খাদ্য পণ্যের দাম কমেছে।। 

অন্যদিকে খাদ্য বহির্ভূত পণ্যের মধ্যে পরিধেয় বস্ত্র, চিকিৎসাসেবা, পরিবহনসহ অন্যান্য পণ্য ও সেবার মূল্যও কমেছে। জুনে খাদ্য মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪০ শতাংশে; যা তার আগের মাসে ছিলো ৫ দশমিক ৪৯ শতাংশ। 

জুনে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭১ শতাংশে; যা আগের মাসে ৫ দশমিক ৮৪ শতাংশ ছিলো। জুনে শহরে সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৭৮ শতাংশে, যা আগের ছিলো ৫ দশমিক ৯৬ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে ৫ দশমিক শূন্য ১ শতাংশে দাঁড়িয়েছে, যা তার আগের মাসে ছিলো ৫ দশমিক শূন্য ৯ শতাংশ। 

খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৪ শতাংশে, যা এর আগের মাসে ছিলো ৬ দশমিক ৯৫ শতাংশ।
 
গ্রামীণ জীবনেও তিন খাতে স্বস্তির ছাপ পড়েছে মূল্যস্ফীতিতে। জুনে গ্রামাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৮ শতাংশে, যা এর আগের মাসে ছিলো ৫ দশমিক ৪৪ শতাংশ। 

খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি ৫ দশমিক শূন্য এক শতাংশে, যা তার আগের মাসে একই ছিল।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, বাজারে কোনো পণ্যের ঘাটতি নেই। চাহিদার তুলনায় সব পণ্যের সরবরাহ বেড়েছে। মূলত এসব কারণে মূল্যস্ফীতির হার কম। আমাদের যে পরিমাণে চাল দরকার বাজারে তার চেয়েও বেশি আছে, যে পরিমাণে ডাল দরকার তার থেকে বেশি আছে।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯
এমআইএস/এমএ 

ছায়ানটে রবীন্দ্রসঙ্গীত উৎসবে সুরের তৃপ্তি
সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার
বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার


অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 
বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল
‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’