php glass

স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট আরোপ হয়নি: এনবিআর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় রাজস্ব বোর্ড

walton

ঢাকা: স্যানিটারি ন্যাপকিনের ওপর কোনো মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়নি। তাই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বুধবার (০৩ জুলাই) এনবিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরে বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর মূল্য সংযোজন কর আরোপের ফলে এর দাম বেড়েছে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। এ বিষয়ে গত ২৮ জুন দি সিক্সথ সেন্স নামে একটি প্রতিষ্ঠান জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে। কিছু কিছু অনলাইনের মাধ্যমে স্যানিটারি ন্যাপকিনের উপর ৪০ শতাংশ মূসক করা হয়েছে মর্মে প্রচার করা হচ্ছে। এগুলো সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টি প্রচারণা।

বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা ও ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে। তাই স্বাস্থ্য সুরক্ষার লক্ষ্যে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রজ্ঞাপনে এসআরও স্যানিটারি ন্যাপকিনের উৎপাদনকারী প্রতিষ্ঠান আমদানিকৃত উপকরণের ওপর প্রযোজ্য সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানেটারি ন্যাপকিনের দাম কমবে এবং স্বল্পমূল্যে নারীরা এটি ব্যবহার করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোনো পণ্যের ওপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা; বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে সরকার। তা সত্ত্বেও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন। যা কোনোভাবেই কাম্য নয়। তাই সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।
   
বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৯
এসএমএকে/আরবি/

সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি
সাহেরাদের কপালের সুখ সয়না যমুনার!
বন্যার্তদের জন্য প্রয়োজনীয় সবকিছু করবে সরকার
বন্ধুকে বাঁচাতে শীতলক্ষ্যায় নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার
অতিমাত্রায় ইন্টারনেটমুখী হওয়ায় বই থেকে দূরে নতুনরা 


বিজেপিতে ভিড়লেন পার্নো মিত্র-ঋষিসহ ১৩ তারকা
শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১
বন্যা মোকাবিলায় সরকার উদাসীন: ফখরুল
‘মানবতার বিভাজন সৃষ্টি করাই মৌলবাদ-জঙ্গিবাদের কাজ’
ট্রাম্পের কাছে প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখবে সরকার