php glass

৫০ হাজার করদাতা বাড়ানোর উদ্যোগ সিলেট কর অঞ্চলের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

করাঞ্চল সিলেটের কার্যালয়

walton

সিলেট: লক্ষ্যমাত্রা ছুঁতে না পারলেও গত বছরের তুলনায় রাজস্ব আদায়ে ১৩ দশমিক ৪৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে সিলেট কর অঞ্চলে।

২০১৮ সালের জুলাই থেকে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত সিলেট কর অঞ্চলে ৮৫২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয় ৬১০ কোটি টাকা।

সিলেট কর অঞ্চলের উপ কর কমিশনার কাজল সিংহ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, গেলো বছরে ৭২৫ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় ছিল ৫৩৭ কোটি টাকা। এবছর রাজস্ব আদায়ের পরিমাণ লক্ষ্যমাত্রার চেয়ে ২৪২ কোটি কম হলেও গত বছরের আদায়ের চেয়ে ৭৩ কোটি বেশি হয়েছে। প্রবৃদ্ধি ১৩ দশমিক ৪৭ শতাংশ।

এছাড়া সিলেটের ২২টি সার্কেলে গত বছর করদাতার সংখ্যা ছিল ১ লাখ ২৮ হাজার ৬৬০ জন। এবছর নতুন করদাতা বেড়েছে আরো ১৫ হাজার। এছাড়া রাজস্ব আদায় বাড়াতে এবার স্বর্ণ মেলারও আয়োজন করা হয়।

সিলেট কর অঞ্চলের কর কমিশনার রনজীত কুমার সাহা বাংলানিউজকে বলেন, আমাদের দেশে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৮ শতাংশ। যেখানে রাজস্বের প্রবৃদ্ধি দেওয়া হয় প্রায় ৩০ শতাংশ। তাই পুরাতন করদাতাদের উপর চাপ পড়ে। এজন্য নতুন করদাতা বাড়াতে আমরা ডোর টু ডোর সার্ভে করছি। সিলেট গ্যাস ফিল্ডের উৎপাদন কমে যাওয়ায় শত কোটি টাকা কর কমেছে। এরপরও এবার প্রবৃদ্ধির হার ১৩ দশমিক ৪৭ শতাংশ।

তিনি আরো বলেন, সিলেটে আমরা আরো ৫০ হাজার করদাতা তৈরির জন্য কাজ করছি। এজন্য সার্ভে কাজে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাজে লাগাচ্ছি। এ কাজের বিপরীতে বরাদ্দও চলে এসেছে। অচিরেই কাজ শুরু হবে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুন ৩০, ২০১৯
এনইউ/এএ

জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি
ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ



শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন
শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ করলো ছাত্রলীগ
বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের বিচার করা হবে: হানিফ
যমুনার পানি বিপদসীমার ৯৮ সেন্টিমিটার ওপরে
‘হ্যাঁলো ওসি’ বুথে এসে মাদক ব্যবসায়ীর আত্মসমর্পণ