php glass

কোম্পানি স্টক ডিভিডেন্টের ওপর কর প্রত্যাহার চায় বিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়

walton

ঢাকা: কোনো কোম্পানি স্টক ডিভিডেন্ট দিলে প্রস্তাবিত বাজেটে এর ওপর ১৫ শতাংশ কর দেওয়ার যে প্রস্তাব করা হয়েছে তা সম্পূর্ণ প্রত্যাহার চায় বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রি (বিসিআই)।

শনিবার (২২ জুন) দুপুরে রাজধানীর মতিঝিলে সংগঠনটির নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ বলেন, দেশে এখনও ব্যাংকখাতে সংকট চলছে। এক অংক সুদহারের ঋণ দেওয়ার কথা থাকলেও তা এখন অনেক বেশি। অথচ অনেক বিনিয়োগকারী এক অংক সুদহারের কথা শুনে বিনিয়োগ করেছেন, এরপরই তাদের সংকট ভয়াবহ। এবার প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী সুপারিশ করেন, কোনো কোম্পানি স্টক ডিভিডেন্ট দিলে সংশ্লিষ্ট কোম্পানিকে উক্ত স্টক ডিভিডেন্টের ওপর ১৫ শতাংশ কর দেওয়ার বিধান করার। আমরা এই প্রস্তাব সম্পূর্ণ প্রত্যাহার চাই। আমরা মনে করি এর ফলে পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়বে। ক্ষতিগ্রস্ত হবেন বিনিয়োগকারীরা।

আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ আরো বলেন, প্রস্তাবিত বাজেটে ভ্যাট আইন সংশোধন করে সব ধরনের আমদানি পণ্যের ওপর ৫ শতাংশ হারে আগাম কর আরোপ করা হয়েছে। আগাম ৫ শতাংশ কর চালু করায় শিল্প স্থাপন ও উৎপাদন ব্যয় বেড়ে যাবে। এতে স্থানীয় শিল্পে উৎপাদিত পণ্যের দাম অনেক বেড়ে যাবে এবং বিদেশি পণ্যের সঙ্গে প্রতিযোগিতার সক্ষম হারাবে। তাই শিল্প উন্নয়নের স্বার্থে মূলধনী যন্ত্রপাতি ও শিল্পে ব্যবহৃত কাঁচামাল আমদানি পর্যায়ে প্রস্তাবিত আগাম কর প্রত্যাহারসহ মূসক আইনের ৩১ ধারা সংশোধনের অনুরোধ জানাই।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে সুতার ওপর ৫ শতাংশ মূল্য সংযোজন কর ধার্য করা হয়েছে। এর ফলে স্পিনিং মিলগুলো অসম প্রতিযোগিতার সম্মুখীন হয়ে মারাত্মক ঝুঁকিতে পড়বে। আমরা মনে করি বাজেট প্রস্তাবনায় ওষুধ ও পেট্রোলিয়ামজাত পণ্যের অনূকুলে বিশেষ ব্যবস্থা হিসেবে ২ শতাংশ হারে মূল্য সংযোজন কর ধার্য করা হোক। 

সংবাদ সম্মেলনে বিসিআই’র সাধারণ সম্পাদক ড. মো. আজিজুর রহমানসহ সংগঠনটির পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জুন ২২, ২০১৯
ইএআর/জেডএস

সাভারে বিদ্যুতায়িত হয়ে যুবকের মৃত্যু
চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগের নেতাকে কুপিয়ে জখম
ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সংযোগ সড়ক না থাকায় ভরসা মই
ভৈরবে ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু


উল্লাপাড়ার অরক্ষিত সেই রেলক্রসিংয়ে নিযুক্ত হলো গেটম্যান
মাগুরায় ডেঙ্গু মশার উপদ্রবে সাধারণ মানুষ অতিষ্ঠ
নয়নার হাত ধরে কলকাতা পাচ্ছে বাংলাদেশের স্বাদ
‘মোবাইল ছিনতাইয়ের জেরে’ রিফাত খুন!
রিইমাজিং নেটওয়ার্কিং ও ডেটা সেন্টারস সামিট অনুষ্ঠিত