php glass

গত ১০ বছরে বাংলাদেশের জিডিপি দ্বিগুণ হয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাক্ষাৎকালে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: গত ১০ বছরে বিশ্বব্যাপী যেখানে বৈদেশিক মুদ্রার পতন ঘটেছে সেখানে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম।

মঙ্গলবার (১৮ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বিডার কার্যালয়ে ইউকে-বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (ইউকেবিসিসিআই) ২৩ সদ্যসের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।  

ব্রিটিশ-বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিনিধি দলকে উদ্দেশ্য করে বিডা চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম বলেন, বাংলাদেশ ঝুঁকিহীন বিনিয়োগের আস্থার জায়গা, যা আপনাদের আত্মবিশ্বাসী করে তুলবে। আপনারা যে দেশটি  অনেক আগে দেখে গেছেন,  বাংলাদেশ এখন তার থেকে সম্পূর্ণ ভিন্ন। গত এক বছরে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ৬৮ শতাংশ, যা বিশ্বের সর্বোচ্চ। 

তিনি বলেন, বাংলাদেশের জনসংখ্যার শতকরা ৫০ শতাংশের বয়স ২৫ বছরের কম, ফলে এখানে রয়েছে বিশাল শ্রম বাজার। সেই সঙ্গে সামাজিক, রাজনৈতিক ও অর্থনীতির উন্নতি দিন দিন বাড়ছে। এতে মধ্যবিত্ত শ্রেণী এবং তাদের ক্রয় ক্ষমতাও বাড়ছে। ফলে স্থানীয় ভোক্তা শ্রেণীর সংখ্যা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়তেই থাকবে। তাই এখনই বাংলাদেশে বিনিয়োগের সেরা সময়।  

ব্রিটিশ-বাংলাদেশি প্রতিনিধি দল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, পোশাক, অবকাঠামো, প্রকৌশল নির্মাণ, সরবরাহ, ব্যাংকিং, আর্থিক সেবা এবং অন্যান্য ভোক্তা খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে।

ইউকেবিসিসিআইয়ের চেয়ারম্যান ইকবাল আহমেদ  বলেন, যুক্তরাজ্যের ব্রিটিশ বাংলাদেশিদের তৃতীয় ও চতুর্থ  প্রজন্ম বিশ্বব্যাপী বিভিন্ন খাতে আন্তর্জাতিক অঙ্গণে দারুণ সফলতার সঙ্গে কাজ  করে যাচ্ছে। ব্রিটিশ-বাংলাদেশিদের এ নতুন প্রজন্মের বাংলাদেশের প্রতি রয়েছে গভীর আগ্রহ, তাদের শিকড় এ দেশে। আমরা বিশ্বাস করি এ তরুণ উদ্যোক্তারা বাংলাদেশের উন্নয়নে বড়  ভূমিকা পালন করবে।    

ব্রিটিশ-বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতিনিধি দল বাংলাদেশের ক্রমাগত উন্নয়নের প্রশংসা করেন। গত ১৪ জুন বাংলাদেশে আসা প্রতিনিধি দলটির ২১ জুন ফিরে যাওয়ার কথা। 

সফরকালে ঢাকা, চট্টগ্রাম ও  সিলেটের বিভিন্ন এলাকায় বিনিয়োগের সুযোগসহ নানা বিষয়ে কাজ করবে প্রতিনিধি দলটি। 

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৯
এসএমএকে/আরআইএস/

সৈয়দপুরে অ্যাম্বুলেন্সের ধাক্কায় পথচারী নিহত
নেত্রকোণায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দাদি-নাতির মৃত্যু
আধুনিক সেবা দিতে ঢাকা মেডিকেলে দেশের প্রথম সিবিআরএন
চুরি-ডাকাতি রোধে স্বেচ্ছাশ্রমে রাস্তা পরিস্কার
বিশ্বের ৮৫ শতাংশ ইলিশ উৎপাদন হয় বাংলাদেশে: খসরু


তৃণমূলের নেতাকর্মীরাই আ’লীগের মূল শক্তি: কৃষিমন্ত্রী
পূর্বধলায় ট্রাকচাপায় যুবক নিহত
‘কাঞ্চন পৌরসভা নির্বাচনে কেউ ঝামেলা করলে গুলি চালাবেন’
ছেলেধরা সন্দেহে নারীকে গণপিটুনি, রক্ষা করতে পুলিশ আহত
চিকিৎসা সংকট: দেশের স্বাস্থ্যসেবা মূলত শহরকেন্দ্রিক