php glass

হাজার দেড়েকে মানসম্মত পাঞ্জাবি মেলে আজিজ মার্কেটে

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাঞ্জাবির দোকান ‘কটন পার্ক’ ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): রাজধানীর আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় ‘কটন পার্ক’ দোকানের অবস্থান। দেশি তাঁত, পাকিস্তানি ফেব্রিক্স, ইন্ডিয়ান খাদিসহ বিভিন্ন কাপড়ের পাঞ্জাবির সমাহার। প্রচলিত চাহিদার সঙ্গে সামঞ্জস্য করে তৈরি এসব পাঞ্জাবির মূল্য সর্বোচ্চ ১৭৯০ টাকা।

প্রতিষ্ঠানটির স্বত্তাধিকারী শামীম হাসনাইন বাংলানিউজকে জানালেন, দাম আর ডিজাইন মানসম্পন্ন হওয়ায় ক্রেতাদের সাড়া পাচ্ছি। অনেকে পছন্দ করে অর্ডার দিয়েছেন। পাঞ্জাবি তৈরিতে আমরা আবহাওয়াকেও বিবেচনায় নিয়েছি। গরমে আরামদায়ক যেন হয় সেই চেষ্টাও আমরা করেছি। সামনে আমরা অনলাইনেও আমাদের পণ্য তুলে ধরবো। যার ফলে অনেকে পছন্দ করে নিতে পারবেন।
 
শুধু কটন পার্কই নয়, রাজধানীর এ মার্কেটে প্রায় শতাধিক দোকানে ছেলেদের পাঞ্জাবি, টি-শার্টের ব্যাপক কালেকশন রয়েছে। বিভিন্ন দোকোনে থাকা বিক্রয়কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সুতি, খাদি, মসলিন, অ্যান্ডি কটন, হাফ সিল্ক, সিল্ক, রিমি কটন, জেসমি কটন, সুতি কাতান আর তাঁতের কাড়ের পাঞ্জাবি রয়েছে। যেখানে কাপড়ের রং বিবেচনায় নিয়ে এমব্রয়ডারি করে রঙ্গিন করে সাজানো হয়েছে। বড়দের পাঞ্জাবির সাইজ ৩৮ থেকে শুরু হয়ে ৪৪ পর্যন্ত রয়েছে। ক্ষেত্রবিশেষে বড়ও রয়েছে। ৫৫০ টাকা থেকে শুরু করে দুই হাজার টাকার মধ্যে সীমাবদ্ধ এসব পাঞ্জাবির দাম। আবার অনেক পাঞ্জাবিতে দেশিয় ঐতিহ্যও তুলে ধরা হয়েছে। লাল-সবুজের ছাপ পতাকা, মানচিত্রের মধ্যদিয়ে ফুটিয়ে তোলা হয়েছে দেশপ্রেম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের শিক্ষার্থী নাজমুল বলেন, ছাত্রদের একটা সীমাবদ্ধতা থাকে। বাজেট অনুযায়ী পছন্দসই জামা এখানে ভালোই পাওয়া যায়। কাপড়ের মান অনুযায়ী দাম রাখা হলেও, কিছুটা কম-বেশি করে নেওয়া যায়। যার কারণে এখান থেকে কিনে প্রতারিত হওয়ার সুযোগ কম।

শুক্রবার (৩১ মে) সরেজমিনে দেখা গেছে, সাপ্তাহিক ছুটির দিন আর ঈদের সময় ঘনিয়ে আসায় ক্রেতাদের ভিড় ছিলো বেশি। ছেলেরা পছন্দ করে পাঞ্জাবি কিনছেন। ঈদ হওয়ার কারণে পাঞ্জাবির চাহিদা ছিলো বেশি। মার্কেটের পুরো তিন তলাজুড়ে পাঞ্জাবির দোকানগুলোতে সবাই খুঁজছিলেন রঙ আর সাইজ নিয়ে নিজের শরীরের সঙ্গে মানানসই জামা। ছেলেদের পোশাকের আধিক্য থাকলেও বাচ্চা আর মেয়েদের জামাও মিলছে বেশ। বিসর্গ, মেঘ, ই-বাংলা, বিচিত্র, বিটুউইন, আভির্ভাবসহ বেশ কয়েকটি স্টলে ক্রেতাদের ভিড় ছিলো।

অপাসের বিক্রয়কর্মী তালহা বাংলানিউজকে বলেন, পুরো রমজানজুড়েই বিক্রি কম-বেশি হচ্ছিল। তবে আজকে ছুটির দিন হওয়ায় বিক্রি বেড়েছে। ইজি, নক্ষত্র এসব দোকোনে টি-শার্ট নিচ্ছেন অনেকে।

আজিমুপর থেকে আসা রাকিবুল করিম বলেন, পাঁচশ থেকে সাতশ এর মধ্যে মোটামুটি ভালো মানের টি-শার্ট পাওয়া যায়। যার কারণে এখান থেকে নিলাম।

বাচ্চাদের জামার কালেকশন কম দোকানে রাখা হলেও বেশ কয়েকটি দোকানে কালেকশন ভালো আছে। আবার কয়েকটা দোকনে পুরো পরিবারের জন্য ম্যাচিং করে জামাও রাখানো হয়েছে। বার্ডস আই দোকানে বাচ্চাদের বিভিন্ন ধরনের পাঞ্জাবি আর টি-শার্ট রয়েছে। যার দাম সর্বোচ্চ আটশ এর মধ্যে।

বাংলাদেশ সময়: ১১২৭ ঘণ্টা, মে ৩১, ২০১৯
এসকেবি/ওএইচ/

কর্ণফুলীতে ডুবে কিশোরের মৃত্যু
রেকর্ড জয় এনে দিলেন সাকিব-লিটন
দ্বিতীয় সেঞ্চুরি করে মাহমুদউল্লাহর পাশে সাকিব 
বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব
আদালতে মারা গেলেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি


শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
রামপালসহ ‘বিতর্কিত’ প্রকল্প স্থগিত চায় টিআইবি
৭৬ জন টেকনিক্যাল এক্সপার্টের চাকরি রাজস্ব খাতে নিতে রুল
ফিরলেন মুশফিক, সাকিবের টানা তিন ফিফটি
চায়না হারবারের কর্মীদের অভিযুক্ত করে মামলা