ঢাকা, শনিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ০৫ ডিসেম্বর ২০২০, ১৮ রবিউস সানি ১৪৪২

শেয়ার

শেষ কার্যদিবসে উত্থানে পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, মে ৩০, ২০১৯
শেষ কার্যদিবসে উত্থানে পুঁজিবাজার

ঢাকা: ঈদের আগে শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৩০ মে) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৭৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১৪ ও ১৮৭৬ পয়েন্টে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা। যা আগের দিন থেকে ৯৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৩২ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির মধ্যে ১৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লোবাল ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার এবং নিউ লাইন ক্লোথিংস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৯২ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। এদিন ৪২ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, মে ৩০, ২০১৯
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa