php glass

গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিটে যাচ্ছেন ৬ উদ্যোক্তা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অতিথিদের সঙ্গে তরুণ উদ্যোক্তারা। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট ২০১৯-এ যোগ দেবেন বাংলাদেশের ৬ তরুণ উদ্যোক্তা। চলতি বছরের ৩ থেকে ৫ জুন এ সম্মেলন অনুষ্ঠিত হবে নেদারল্যান্ডের হেগ শহরে। 

নেদারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে তিন দিনব্যাপী এ সম্মেলনে বিশ্বের ১৫০টিরও বেশি দেশের শিল্প উদ্যোক্তারা অংশ নেবেন।

গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট ২০১৯-এ বাংলাদেশের যে ৬ তরুণ উদ্যোক্তা অংশ নেবেন তারা হলেন- লাল তীর সিড লিমিটেডের পরিচালক তাওয়ার আউয়াল, সৌরবিদ্যুৎ কোম্পানি এমইসোলশেয়ারের ডা. সেবাস্টিন গ্রোহের পক্ষে মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন অফিসার তানজিলা রেজা, ফুটস্টেপস বাংলাদেশ লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা ও সভাপতি শাহ রাফায়েত চৌধুরী, ইন্টেলিজেন্ট মেশিনস লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ অলি আহাদ, হাইড্রোকো প্লাসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জাহিন রাজিন, লাইফস্প্রিং লিমিটেডের ইয়াহিমা মো. আমিন।

বুধবার (২৯ মে) নেদারল্যান্ড দূতাবাসের ঢাকা কার্যালয়ে তরুণ উদ্যোক্তারা সম্মেলেন উদ্ভাবনী সমাধানগুলো কীভাবে উপস্থাপন করবেন সে বিষয়ে ‘মিট দ্য এন্টারপ্রেনারস’ আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ, যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন জোয়েল রিফম্যান প্রমুখ।

অনুষ্ঠানে তরুণ উদ্যোক্তারা স্টার্টআপ কোম্পানি থেকে শুরু করে সব ধরনের উদ্যোগে সংশ্লিষ্টদের সহায়তা চান। এ সময় প্রতিষ্ঠানের জন্য দক্ষ কর্মী ও ব্যবসা শুরুর উপযোগী পরিবেশের অভাব রয়েছে বলে মতামত দেন তারা। 

লাল তীর সিড লিমিটেডের পরিচালক তাওয়ার আউয়াল বলেন, দেশের খাদ্য নিরাপত্তা একটি বড় সমস্যা। ল‍াল তীর সিড সে সমস্যা সমাধানে কাজ করছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন জোয়েল রিফম্যান বলেন, আমরা বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য প্রসারে তরুণ উদ্যোক্তাদের বিভিন্নভাবে সহযোগিতা করছি। ব্যবসা উপযোগী পরিবেশ তৈরিতে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানান তিনি।

নেদারল্যান্ডের রাষ্ট্রদূত হ্যারি ভারউইজ বলেন, আমরা বাংলাদেশের নতুন উদ্যোক্তাদের নিয়মিত সহায়তা করে থাকি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।

গ্লোবাল এন্টারপ্রেনারশিপ সামিট-২০১৯ আয়োজকদের আশা, বিশ্বের তরুণ উদ্যোক্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী ও নীতি নির্ধারকরা সম্মেলনে অংশ নেবেন। এবার কৃষি-খাদ্য, যোগাযোগ, বিদ্যুৎ, স্বাস্থ্য ও পানি নিয়ে আলোচনায় জোর দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, মে ২৯, ২০১৯
এসই/একে

কর্ণফুলীতে ডুবে কিশোরের মৃত্যু
রেকর্ড জয় এনে দিলেন সাকিব-লিটন
দ্বিতীয় সেঞ্চুরি করে মাহমুদউল্লাহর পাশে সাকিব 
বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব
আদালতে মারা গেলেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি


শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
রামপালসহ ‘বিতর্কিত’ প্রকল্প স্থগিত চায় টিআইবি
৭৬ জন টেকনিক্যাল এক্সপার্টের চাকরি রাজস্ব খাতে নিতে রুল
ফিরলেন মুশফিক, সাকিবের টানা তিন ফিফটি
চায়না হারবারের কর্মীদের অভিযুক্ত করে মামলা