php glass

ঝড়ে দিনাজপুরে লিচু ও ফসলের ব্যাপক ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঝড়ের প্রভাবে পাকা ধান হেলে পড়েছে। ছবি: বাংলানিউজ

walton

দিনাজপুর: দিনাজপুরে হঠাৎ ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ছে। তবে কোনো হতাহতের ঘটনা না ঘটেলেও গাছপালা ফসল ও লিচু গাছের আনেক ক্ষতি হয়েছে।

বুধবার (২২ মে) মধ্যরাতে ঝড়টি আঘাত হানে। বৃহস্পতিবার (২৩ মে) সরেজমিনে দেখা যায়, ঝড়ের কারণে অসংখ্য গাছ ভেঙে পড়েছে সড়ক ও বসত বাড়ির উপর। ধানের গাছ হেলে পড়ার কারণে অধিকাংশ ধান পানিতে ভিজে গেছে। অপরদিকে, লিচুর গাছগুলোতে প্রচুর ক্ষতি হয়েছে। যেসব লিচু পবিত্র ঈদুল ফিতরের পরে পাড়ার কথা সেই লিচুগুলো অধিকাংশ ছিড়ে মাটিতে পড়ে গেছে। 

বিরল উপজেলার তেঘরা গ্রামের কৃষক রফিজ উদ্দীন বাংলানিউজকে জানান, এ সময় তো ঝড় হয় না। কিন্তু রাতে হঠাৎ করে ঝড়ের ফলে আশপাশের অনেক গ্রামের কৃষকের পাকা ধানের গাছ হেলে পানিতে ডুবে গেছে। এমনিতেই বাজারে ধানের দাম নেই, তার ওপর ধান নষ্ট। 

দিনাজপুর সদর উপজেলার মাশিমপুর গ্রামের লিচু চাষি রফিক মিয়া বাংলানিউজকে জানান, লিচু ঈদের পর পাড়ার টার্গেট রেখেছিলাম। কিন্তু হঠাৎ ঝড়ের কবলে পড়ে অধিকাংশ লিচু ছিড়ে পড়ে গেছে। ছিড়ে পড়া লিচু নিয়ে বাজারে বিক্রি করতে পারবো না। আমাদের অনেক ক্ষতি হয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌহিদুল ইকবাল বাংলানিউজকে জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দেওয়া হয়েছে যে, তৃণমূল পর্যায়ের কৃষকদের সাহায্য করার জন্য। আমাদের পক্ষ থেকে কৃষকদের সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এনটি

ক্লিক করুন, আরো পড়ুন: দিনাজপুর
‘ডি-রেডিকালাইজড’ প্রোগ্রামে গুরুত্বারোপের আহ্বান
বিপিএল কোচ সমাচার-জেমস ফস্টার
ডাকসু ভি‌পি নুরের বিরুদ্ধে মানহা‌নি মামলা
মানবাধিকার দিবস উপলক্ষে সিলেটে র‌্যালি
মানবাধিকার দলিলে থাকলেও বাস্তবে নেই: ড. কামাল


গেন্ডারিয়ায় চাঁদাবাজের বিরুদ্ধে দোকান দখলের অভিযোগ
সাবেক এমপিএ মুক্তিযোদ্ধা আব্দুল কাদিরের মৃত্যু
বাগেরহাটে সরকারিভাবে আমন ধান সংগ্রহ শুরু
পল্লীর আলোকায়নে বসছে সড়কবাতি
খালেদা জিয়াকে পছন্দমতো হাসপাতালে চিকিৎসা দেওয়ার দাবি