php glass

ঊর্ধ্বমুখী সূচকে চলছে পুঁজিবাজারের লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএসই ও সিএসই লোগো

walton

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।
 
লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১ দশমিক ৭১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৯৬ ও ১৮২৪ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬৬ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ৯৩টির এবং অপরির্বতিত রয়েছে ৭৩টি কোম্পানির শেয়ার।

এদিকে, আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়তে থাকে ১০টা ২০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। এরপর সকাল সাড়ে ১০টায় সূচক ২০ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান নেয়।

অপরদিকে বুধবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানি হলো- ইস্টার্ন ক্যাবল, ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার, এসকে ট্রিম, গ্লোবাল ইন্স্যুরেন্স, ওয়াইম্যাক্স, মুন্নু সিরামিক, বিএসসি, ফাইন ফুড ও রানার্স অটো।

অপর শেয়ারবাজার সিএসইতে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন বেলা ১১টায় সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ১৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে। এ সময়ের মধ্যে সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ১৮ লাখ টাকা শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, মে ২২, ২০১৯
এসএমএকে/এএ

বিলুপ্তির পথে ‘আটিয়া কলা’
‘ক্যারিবীয়দের শর্ট বল মোকাবিলা করতে প্রস্তুত বাংলাদেশ’
ব্রিজ না থাকায় দুর্ভোগে ১০ গ্রামের ৫ হাজার মানুষ 
মাউন্ট কানামো চূড়ায় চার তরুণ
রাতের চরফ্যাশন যেন নৈসর্গিক সৌন্দর্য!


রোববার মধ্যরাতে পঞ্চম ধাপের উপজেলা ভোটের প্রচার শেষ
সুয়ারেজ-কাভানিদের গোলে ইকুয়েডরকে বিধ্বস্ত করলো উরুগুয়ে
বাইরের কথায় নয়, নিজেদের পর্যবেক্ষণে জোর মাশরাফির
রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক বাংলাদেশের
প্রেমের টানে ঘর ছেড়ে পুলিশি হেফাজতে তরুণী