আশুলিয়ায় পোশাক কারখানার শ্রমিক-স্টাফ সংঘর্ষ, আহত ৩০

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পোশাক কারখানার শ্রমিক-স্টাফ সংঘর্ষ

walton

আশুলিয়া (ঢাকা): নিদিষ্ট সময়ে বেতন পরিশোধ, ঈদ বোনাস ও ওভারটাইমসহ ১১ দফা দাবিতে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার শ্রমিক ও স্টাফদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হয়েছেন। এ ঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

php glass

মঙ্গলবার (১৪ মে) দুপুরে আশুলিয়ার টেঙ্গুরী এলাকায় স্প্রিং ট্রেডার্স লিমিটেড নামে একটি কারখানায় এ ঘটনা ঘটে।

শ্রমিকদের অভিযোগ, প্রতি মাসের বেতন নির্ধারিত তারিখে না দিয়ে কারখানা কর্তৃপক্ষ ১০-১২ তারিখ পর্যন্ত বিলম্ব করে। এছাড়া ঈদ বোনাস, অবৈধ শ্রমিক ছাঁটাই ও ন্যায্য ওভারটাইমসহ ১১ দফা দাবি আদায়ে দীর্ঘদিন ধরেই প্রতিবাদ করে আসছিল তারা। কিন্তু কারখানা কর্তৃপক্ষ গত সপ্তাহে শ্রমিকদের সঙ্গে এ বিষয়ে আলোচনার কথা জানালেও এখন পর্যন্ত তালবাহানা করে আসছেন।

তারা বলেন, এ ঘটনায় শ্রমিকরা সোমবার (১৩ মে) কারখানায় প্রতিবাদ করলে উল্টো তাদের বিরুদ্ধে থানায় মিথ্যা অভিযোগ করে মালিকপক্ষ। পরে ওই রাতে পুলিশ বেশ কিছু শ্রমিকের বাড়িতে গিয়ে ভয়ভীতি দেখায়। এরই জেরে বিক্ষুব্ধ শ্রমিকরা মঙ্গলবার সকালে কারখানায় এসে প্রশাসনিক কর্মকর্তার কাছে অভিযোগের কারণ জানতে চায়। এ নিয়ে শ্রমিক ও স্টাফদের মাঝে বাকবিতণ্ডার একপর্যায়ে সংঘর্ষ শুরু হয়। 

এতে উভয় পক্ষের অন্তত ৩০ জন আহত হলে তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কারখানাটি থেকে চাকরিচ্যুত নিটিং অপারেটর বাদল নামে এক শ্রমিক অভিযোগ করে বলেন, তাদের কারখানায় ১০ দিনের নিচে কোনো শ্রমিক অনুপস্থিত হলে তাকে চাকরিচ্যুত করা বেআইনি। কিন্তু তিনি কয়েক মাস আগে পারিবারিক সমস্যার কারণে কারখানায় অনুপস্থিত হলে তাকে অন্যায়ভাবে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ। 

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) বিজন কুমার দাস বাংলানিউজকে বলেন, শ্রমিকদের সঙ্গে কারখানার স্টাফদের সংঘর্ষের ঘটনায় তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

এ বিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বাংলানিউজকে বলেন, শ্রমিকদের বিভিন্ন দাবি নিয়ে বেশ কিছু দিন ধরেই ওই কারখানাটির মালিকপক্ষের সঙ্গে অসন্তোষ চলছিল। এ ঘটনার পর মালিকপক্ষ থানায় একটি অভিযোগও করেছেন। এরই জেরে সকালে কারখানায় কাজে যোগ দিতে এসে সংঘর্ষে জড়িয়ে পড়ে শ্রমিকরা। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

এ ঘটনায় কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে বলেও জানান তিনি। 

এদিকে তিনমাসের বেতন-ভাতার দাবিতে আশুলিয়ার কলমা এলাকায় সেঞ্চুরি কারখানার শ্রমিকরা সকাল থেকে কর্মবিরতি পালন করতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মে ১৪, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন: পোশাক শিল্প
ব্যবসায়ীর ২০ লাখ টাকা ছিনতাইকালে আটক ২
রাস্তা কাটা বাবদ চসিককে ১০ কোটি টাকা দিলো ওয়াসা
পৃথিবীর মতো পানিপূর্ণ ছিল ৩টি গ্রহ!
পলিটেকনিকে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক স্থাপনা
বুধবার থেকে পাটকল শ্রমিকদের ৬ ঘণ্টা সড়ক-রেলপথ অবরোধ


ক্রিকেটের লড়াইয়ে আর্টসেল বনাম চিরকুট
বগুড়া-৬ আওয়ামী লীগের মনোনয়ন পেলেন নিকেতা
কালোবাজারে টিকিট মেলে, যাত্রীরা পায় না: সুজন
মেয়াদোত্তীর্ণ ভেটেরিনারি ওষুধ বিক্রির দায়ে জরিমানা
ফেনীতে পোল্ট্রি ব্যবসায়ীর গলাকাটা মরদেহ উদ্ধার