ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

শিল্প

চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মে ১৪, ২০১৯
চাকরিতে পুনর্বহালের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আশুলিয়া (ঢাকা): ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহালের দাবিসহ বিভিন্ন দাবিতে সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার সামনে বিক্ষোভ করছে শ্রমিকরা।

মঙ্গলবার (১৪ মে) সকাল থেকে আশুলিয়ার শিমুলতলা এলাকার মদিনা সোয়েটার কারখানা কয়েকশ শ্রমিক বিক্ষোভ শুরু করে। যা এখনো চলমান রয়েছে।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, তাদের কাজ না দিয়ে গত কয়েক সপ্তাহে বেশ কয়েক জন শ্রমিক ছাঁটাই করা হয়েছে। এর মধ্যে সোমবার (১৩ মে) হঠাৎ করে লিংকিং সেকশনের ৪৯ জন শ্রমিককে ছাঁটাইয়ের নোটিশ দেয় এবং এ সেকশনটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়।

পরদিন সকালে কারখানার সামনে ছাঁটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল ও কারখানা মালিকের সঙ্গে দেখা করতে চাওয়াসহ আরও কয়েকটি দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা।

ওই কারখানার শ্রমিক রুবেল বাংলানিউজকে বলেন, চাকরিচ্যুতদের অবিলম্বে কাজে পুনর্বহাল করতে হবে। বাকি শ্রমিকদের প্রশাসনের ভয়ভীতি দেখানো বন্ধ করতে হবে। ন্যায্য বেতন ও ভালোভাবে কাজ করতে চায় তারা। ঈদকে সামনে রেখে এমন করলে এর ফল ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেন ওই শ্রমিক।

কারখানার জিপার সেকশনের আরেক শ্রমিক হারেস বাংলানিউজকে বলেন, অনেক দিন ধরে অ্যাডমিন ম্যানেজার বাড়তি ফায়দা লাভের আশায় চার ঘণ্টা ওভারটাইম করিয়ে দুই ঘণ্টার ওভারটাইম অন্তর্ভুক্ত করে আসছে। বাকি দুই ঘণ্টার টাকা তিনি নিজের পকেটে ঢুকাচ্ছেন। এসব ব্যাপারে কারখানা মালিক কিছুই জানেন না। কারখানার মালিকের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন এভাবেই কাজ করলে করো না করলে অব্যাহতি দিয়ে চলে যাও।

বিষয়টি নিয়ে অ্যাডমিন ম্যানেজার এসএম খোকনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, আমি এসব বিষয়ে কথা বলতে পারবো না।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বাংলানিউজকে বলেন, আমরা এমন খবর পেয়ে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মে ১৪, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa