১ মিনিটে মরিচের ঝাল কমলো কেজিতে ৩৮ টাকা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডিএনসিসির বাজার মনিটরিংয়ে মেয়র আতিকুল/ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: রমজানে নিয়মিত বাজার তদারকি দলের সঙ্গে ছিলেন ডিএনসিসির সংরক্ষিত ওয়ার্ড-১৭ (ওয়ার্ড নম্বর-১, ৪৯ ও ৫১) এর নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা। পরিচয় গোপন রেখে ক্রেতা সেজে একটি সবজির দোকানে মরিচের দাম জিজ্ঞেস করেন তিনি। মোহাম্মদ মাহবুব নামে বিক্রেতা জানান, মরিচের দাম প্রতি কেজি ৮০ টাকা। এর পরপরই দোকানটিতে উপস্থিত হলেন মেয়র আতিকুল ইসলাম। মুহূর্তে সেই মরিচের দামই হয়ে গেল ৪২ টাকা।

php glass

সোমবার (১৩ মে) ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম রাজধানীর উত্তরায় বিডিআর কাঁচাবাজারে ঝটিকা অভিযানে গেলে বাজারের চিত্র এভাবেই পাল্টে যায়।

মাত্র এক মিনিটের ব্যবধানে কাঁচামরিচের দাম কেজিতে ৮০ টাকা থেকে নেমে আসে ৪২ টাকায়। এসময় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার ওই দোকানি মাহবুবের কাছে বাজারদরের তালিকা দেখতে চাইলে তিনি দেখাতে পারেননি। 

এরপর ম্যাজিস্ট্রেট জানান, আজকের নির্ধারিত দাম অনুযায়ী মরিচের দাম প্রতি কেজি ৪২ টাকা। মরিচ কেনার রশিদ দেখতে চাইলে সেটিও দেখাতে পারেননি দোকানি মাহবুব। পরে তাকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

বাজার অভিযান দলের উপস্থিতি আর অনুপস্থিতির মধ্যে পণ্যের দাম হেরফের হওয়ার বিষয়টি স্বীকার করে আতিকুল ইসলাম বলেন, কিছু দোকানে কাঁচামরিচের দাম ৬০ টাকা, কোথাও ৮০ টাকা। আমরা জানিয়েছি, কাঁচামরিচ ৪২ টাকায় বিক্রি হবে। আমরা থাকলে এক ধরনের দাম, না থাকলে আরেক দাম। কিন্তু নিয়ম হচ্ছে, আমরা যে দাম নির্ধারণ করে দিয়েছি, এর বাইরে কেউ পণ্যের দাম বাড়াতে পারবেন না। এমনটা যারা করছেন, আমরা তাদের ফাইন (জরিমানা) করছি। 

‘কাঁচামরিচের দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাই আমাদের দেখে দোকানিরা পালিয়ে যাচ্ছেন।’

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মে ১৩, ২০১৯
এসএইচএস/এএ

এভারেস্টেও ‘ট্রাফিক জ্যাম’!
ওয়েঙ্গার ফুটবলে ফিরবেন তবে কোচ হয়ে নয়
রাজধানীতে ৫ হাজার ইয়াবাসহ বিক্রেতা আটক
নরেন্দ্র মোদীকে বলিউড তারকাদের অভিনন্দন
মাতামুহুরী সেতুতে একলেনে চলছে যানবাহন, যানজটে ভোগান্তি


থ্রোবল খেলতে বাংলাদেশ দল ভারতে 
পাকা আমের কাঁচা আঁটি!
তিস্তাসহ সব সমস্যার সমাধান হবে: কাদের
রাজনৈতিক কারণে জামিন পাচ্ছেন না খালেদা
অ্যাসাঞ্জের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন আরও ১৭ অভিযোগ