ইফতারে প্রশান্তি গ্রীষ্মের রসালো ফলে

সোলায়মান হাজারী ডালিম,স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিষ্টি স্বাদের গ্রীষ্মের রসালো ফল। ছবি: বাংলানিউজ

walton

ফেনী: রোদ আর ভ্যাপসা গরমের মধ্যেই দিনে প্রায় ১৫ ঘণ্টা সিয়াম সাধনা। এমন দূর্বিষহ পরিবেশেও বাজারে আসা মিষ্টি স্বাদের গ্রীষ্মের রসালো ফল দিয়ে তৃপ্তির সঙ্গেই ইফতার করছেন রোজাদাররা।

php glass

সেহরিতেও বাদ যাচ্ছে না এসব ফল। দুধ-কলা আর আম মিশিয়ে খেতে ভুল করছে না তারা। বৈশাখের শেষদিকে মধুমাসের আগমনী বার্তায় মধুময় হয়ে উঠেছে এবারের রমজান।

বৃহস্পতিবার (০৯ মে) ফেনী শহরের বিভিন্ন বাজারগুলোতে গিয়ে দেখা যায়, সেখানে উঠেছে বিভিন্ন জাতের রসালো গ্রীষ্মের রসালো ফল। দাম কিছুটা বেশি হলেও ক্রেতারা তা কিনে নিয়ে যাচ্ছে বাসায় কিংবা যেকোনো ইফতারির আয়োজনে।

শহরের ট্রাংক রোড় গিয়ে দেখা গেলো আম, জাম, কাঁঠাল, আনারস, লিচু, জামরুল, তালের শাঁস, উন্নত জাতের ফেয়ারা বিক্রি হচ্ছে।

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে আসা বিভিন্ন জাতের আম বিক্রি হচ্ছে ১শ টাকা থেকে শুরু করে ১৫০ টাকায়। আনারস প্রতি হালি ১শ টাকা থেকে শুরু করে ১১০ টাকায়, জাম প্রতিকেজি বিক্রি হচ্ছে ১শ টাকায়, কাঁঠাল মাঝারি সাইজের ১শ ৫০ টাকা, লিচু প্রতিশ ২৫০ টাকা, তরমুজ ১ থেকে ২শ টাকা, ডেউয়া প্রতি হালি ৫০ টাকা, এছাড়াও দেশীয় জাতের কলা পাওয়া যাচ্ছে প্রতি ডজন ৩০ টাকা থেকে শুরু করে ৬০, জামরুল ৬০ থেকে ১শ টাকায়।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বাজারে ফলের দোকানে, ফুটপাতে, অলিগলিতে শুধুমাত্র আম-জাম ও কাঁঠাল-আনারসের ডাক  শোনা যায়। মধুমাসের নানান ফল নিয়ে ফেরিওয়ালারাও মাথায় করে, ঠেলা-ভ্যানগাড়িতে বিক্রি করছেন। অনেকে আছেন যারা সারাবছরে শুধু এই মধুমাসেই রসালো ফল বিক্রি করে আনন্দ পান। জৈষ্ঠ্য মাস না এলেও মধুমাসের আবহ বিরাজ করছে ফেনীর ফলের বাজারগুলোতে।

ফেনী শহরের ট্রাংক রোড়ে ফল কিনতে আসা আবদুল আব্বাস হোসেন নামে এক ব্যক্তি বাংলানিউজকে বলেন, দুধ-কলা ও চিড়া আর আমের রসে মজাদার এক খাবার দিয়ে পরিবারের ইফতারি শুরু করেন তিনি। এরপর চলে একটার পর একটা ফল খাওয়া।

আবদুল আব্বাস হোসেন বলেন, এবারের গরমে রোজা হলেও গ্রীষ্মের সুস্বাদু ফল বাজারে পাওয়া যাচ্ছে। তাই তৃপ্তির সঙ্গেই ইফতার করা যায় এসব ফল দিয়ে।

তিনি আরও বলেন, বাজারে মৌসুমী ফল পাওয়া গেলেও দাম কিন্তু সস্তা নয়। তাই তো চড়া দাম দিয়ে কিনতে হচ্ছে মৌসুমী এসব। অথচ এ সময়টাতে ফলের দাম আরও কম থাকার কথা ছিল।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মে ০৯, ২০১৯
এসএইচডি/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: ফেনী
ছোটপর্দায় আজকের খেলা
শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ২৯ সদস্য আটক
নগর দেখে অভিভূত প্রবাসী, মেয়রকে দিলেন হোল্ডিং ট্যাক্স
গার্মেন্টস শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ
নতুন কমিটি গঠনে ড্যাবের কাউন্সিল


স্প্যান ‘৩বি’ পিলারে বসানোর কার্যক্রম শুরু
বিশ্বকাপে পরিবার পাশে পাচ্ছেন না পাকিস্তানি ক্রিকেটাররা
মুখ দেখে জেনে নিন
নওগাঁয় স্কুলছাত্রকে কুপিয়ে হত্যা
ইমরানের ‘শান্তির আহ্বানে’ মোদীর সাড়া!